বাগেরহাট প্রতিনিধি : ‘সঠিক খাবার খেলে, সঠিক পুষ্টি মেলে’ স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে ‘পুষ্টি চাল’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ওয়ার্ড ফুড প্রোগ্রামের ভিজিডি কর্মসুচীর আওতায় বাগেরহাট প্রেসক্লাবের সম্মেলন কক্ষে এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস।

বাগেরহাট জেলা প্রশাসক মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে রাইচ ফার্টিফিকেশন প্রকল্পের সহায়তায় কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উপ-সচিব রায়না আহম্মেদ, সিভিল সার্জন ডা. অরুন চন্দ্র হালদার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব উদ্দিন, জেলা খাদ্য কর্মকর্তা মো. বাবুল হোসেনসহ বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ।

আয়োজকরা জানান, পুষ্টি চালের ভাত খেলে পরিবারের সকল সদস্য ৬টি ভিটামিনের উপকার পাবে, স্বাস্থ্য ঝুকি কমবে। পাশাপাশি গর্ভবতী মায়েদের মৃত্যুর ঝুকির হাত থেকে রক্ষা পাবে। দেশের ১১টি জেলার ২৩টি উপজেলায় ২০১৫ সালে এই প্রকল্প চালু করা হয়েছে। এর মধ্যে সিডর ও আইলা বিধ্বস্ত বাগেরহাটের শরনখোলা উপজেলায় ২ হাজার ৫’শ ৫ জন ভিজিডি কার্ডধারীকে এই পুষ্টি চাল দেয়া হচ্ছে।

(একে/এএস/ফেব্রুয়ারি ০৩, ২০১৬)