স্পোর্টস ডেস্ক : র্আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ব্রাজিল বিশ্বকাপে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য প্রস্তুত রয়েছেন বলে দেশটির ১৯৭৮ সালের বিশ্বকাপ জয়ী সদস্য অসি আর্ডিল মনে করেন।

নিজেকে সেরা প্রমাণের জন্য মেসির বিশ্বকাপ জয়ের প্রয়োজন নেই বলেও তিনি মন্তব্য করেন।

আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ী সদস্য আর্ডিল বলেন, “বার্সেলোনা ফরোয়ার্ড ও আর্জেন্টাইন দলপতি মেসি ব্রাজিল বিশ্বকাপে স্বরূপে ফিরবেন এবং দলকে ফাইনালে নিয়ে যাবেন বলে আমি আশা করি।”

তিনি আরো বলেন, “ দঃ আফ্রিকা বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্সের পর ব্রাজিল বিশ্বকাপই মেসির জন্য নিজেকে সেরা প্রমাণের সবচেয়ে আদর্শ মঞ্চ।”

ব্রাজিলে মেসি দারুণ পারফরমেন্স করে আমাদের প্রত্যাশা পূরণ করবেন, এ ব্যাপারে আমি নিশ্চিত”- যোগ করেন তিনি।

আর্ডিল বলেন, “আমি মনে করি, বিশ্বকাপে মেসি নিজের ব্যক্তিগত ও দলের হয়ে দারুন কিছু করার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। তার রয়েছে অতিপ্রাকৃত প্রতিভা, টেকনিক্যাল দক্ষতা ও বুদ্ধিমত্তা। এসব গুণই তাকে বিশ্বকাপে সফল হতে সাহায্য করবে।”

“বাছাইপর্বে মেসি অসাধারণ খেলেছেন এবং দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। সে আমাদের প্রধান গোলস্কোরার। বাছাইপর্বে তার পারফরমেন্স ছিলো অসাধারণ। লা লিগার গেলো মৌসুমের মাঝামাঝিতে ইনজুরিতে পড়া মেসি এখন পুরোপুরি ফিট রয়েছেন”- যোগ করেন তিনি।

ম্যারাডোনার এই সতীর্থ মেসিকে ম্যারাডোনার সাথে তুলনা করাটা পছন্দ করেন না বলে জানান। তবে ম্যারাডোনার সাথে মেসির তুলনা হওয়াটা অযোক্তিক নয় বলেও জানান তিনি।

তিনি বলেন, “অন্য কোনো খেলোয়ারের সাথেই মেসিকে তুলনা করা উচিত নয়। প্রত্যেক খেলোয়ারেরই নিজস্ব কিছু গুণ, খেলার ধরণ বা স্টাইল থাকে। তবে আমার চোখে মেসি অনন্য, তার সাথে কারো তুলনা চলে না।”

আমি বিশ্বাস করি, “মেসি এখনই সর্বকালের সেরাদের শীর্ষ পাঁচজনের কাতারে চলে এসেছে। এ ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই। সেরা হতে বিশ্বকাপ জিতে নিজেকে প্রমাণ করতে হবে না মেসির।”

এদিকে মেসি-হিগুয়াইন-আগুয়েরোরা বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছে। জুনের প্রথম সপ্তাহে ত্রিনিদাদ ও টোবাগো এবং স্লোভেনিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

বিশ্বকাপে `এফ’ গ্রুপে আর্জেন্টিনার অপর তিন প্রতিপক্ষ হলো- ইরান, নাইজেরিয়া ও বসনিয়া। ১৫ জুন বসনিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে মেসিদের বিশ্বকাপ অভিযান শুরু হবে।

(ওএস/এস/জুন ০১, ২০১৪)