বাকৃবি প্রতিনিধি : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) দুই দিনব্যাপী নানা কর্মসূচী আয়োজন করতে যাচ্ছে।

এ উপলক্ষে, ২০শে ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবরের বাণী প্রচার করবে জনসংযোগ ও প্রকাশনা দফতর। এছাড়া ওই দিন সন্ধ্যা থেকে শহীদ মিনারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা আলোকায়ন করা হবে। ২১শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন শহীদ মিনারে এবং আবাসিক হলগুলোতে স্ব স্ব হলের প্রভোস্টগণ ও শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করবেন। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, হল ও আবাসিক ভবনে পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় শিক্ষক সমিতির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক,শিক্ষার্থী,কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে প্রভাত ফেরী অনুষ্ঠিত হবে।

প্রভাত ফেরিটি বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবন থেকে শুরু করে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হবে। সকাল সাড়ে ৭টার দিকে জাতীয় উদযাপন কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পরে চেতনায় একুশ শীর্ষক আলোচনা সভা, সংস্কৃতিক অনুষ্ঠান, শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মেনাজাত ও প্রার্থনা করা হবে। এছাড়াও বিকেলে সাহিত্য সংঘের আয়োজনে একুশের কবিতা আবৃত্তি ও ডিবেটিং সংঘের আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

(এসএস/এএস/ফেব্রুয়ারি ১৬, ২০১৬)