আল ফয়সাল বিকাশ, বান্দরবান :পার্বত্য বান্দরবানের অন্যতম পর্যটন স্পট স্বর্ণ মন্দিরে (বৌদ্ধ ধাতু জাদি) পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করেছে মন্দির কর্তৃপক্ষ। আগামী ২০ ফেব্রুয়ারী হতে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানান স্বর্ণ মন্দিরের সেবকরা। এ ছাড়াও ২০ ফেব্রুয়ারী হতে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞার নোটিশ স্বর্ণ মন্দিরের প্রধান ফটকসহ বিভিন্ন স্থানে সেঁটে দেয়া হয়েছে। তবে পুজারীগণ কর্তৃপক্ষের বিশেষ অনুমতি গ্রহণ পুর্বক মন্দির পরিভ্রমণ করতে পারবেন।

মিয়ানমার ও ভুটানের আদলে স্বর্ণ মন্দির (বৌদ্ধ ধাতু জাদি) মুলত বৌদ্ধ ধর্মালম্বীদের তীর্থস্থান হিসেবে গড়ে তোলা হয় ৯০’র দশকে। বান্দরবান জেলাটি তখনও পর্যটন সম্ভাবনাময়ী জেলা হিসেবে পরিচিতি লাভ করেনি। স্বর্ণ জাদি মন্দির হিসেবে দেশব্যাপী খ্যাতি অর্জন করার পর বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। সেই থেকে ধীরে ধীরে বৌদ্ধ ধর্মাবলম্বী এই তীর্থস্থানটি পর্যটকদের কাছে একটি অন্যতম আকর্ষনীয় পর্যটন স্পট হিসেবে দেশ-বিদেশে ব্যপক পরিচিতি লাভ করে। বান্দরবান বেড়াতে আসা মানে স্বর্ণ মন্দির ঘুরে দেখা।

স্বর্ণ মন্দিরের একটি দায়িত্বশীল সুত্র জানান, দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট করছে এবং মন্দিরের বুদ্ধ ভিক্ষুসহ সেবকদের সাথে অসৌজন্যমুলক আচরণ ধর্মীয় অনুভুতিতে আঘাত হানার সামিল। সেই সাথে বিশেষ প্রার্থনা করার জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় সময় বৌদ্ধ ধর্মাবলম্বীরা মন্দিরে প্রবেশ করে ধর্মীয় কাজ সম্পন্ন করার সময়ও পর্যটকদের উপস্থিতি ধর্মীয় আচার অনুষ্ঠানকে ব্যহত করে। তাই এসব বিষয় বিবেচনা করে মন্দির পরিচালনা কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তারা।

এ বিষয়ে স্বর্ণ মন্দিরের তত্বাবধায়ক ও রাজগুরু বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষু উ প ঞ ঞা জোত থের সাংবাদিকদের জানান, পর্যটকরা মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ করে পবিত্রতা নষ্টের পাশাপাশি মন্দিরের পূজার দ্রব্য ফেলে দেওয়ার মতো ঘটনা ঘটিয়েছে। মন্দির পরিদর্শনে গাইড লাইন থাকার পরও ‘পর্যটকরা পবিত্র বৌদ্ধ মূর্তি স্পর্শ করে এবং জুতা নিয়ে প্রবেশ করার চেষ্টা করেন। ফলে পর্যটকদের সাথে মন্দির প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের অসৌজন্যমুলক আচরণ এবং হয়রানির কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

এদিকে স্বর্ণ মন্দির এলাকার ব্যবসায়ীরা জানান, গত কয়েক বছর রাজনৈতিক অস্থিরতায় পর্যটক শুন্য ছিল বান্দরবান। এ বছর মৌসুমের শুরুতে পর্যটকের আগমন ঘটতে শুরু করে। বান্দরবানে আসা ৮০ শতাংশ পর্যটক স্বর্ণ মন্দির দেখার জন্য আসেন। পর্যটকের আগমনের উপর নির্ভর করে ঐ এলাকার ব্যবসায়ীরা লক্ষ লক্ষ টাকার মালামাল তুলেছেন। হঠাৎ করে মন্দির কর্তৃপক্ষ ২০ ফেব্রুয়ারী হতে পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করায় বেকায়দায় পড়েছেন ব্যবসায়ীরা। তারা আবারো ক্ষতি সম্মুখিন হবেন বলে জানান সাংবাদিকদের।

গাড়ীর ড্রাইভার হাসান জানান, স্বর্ণ মন্দির দেশী-বিদেশী পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষনীয় এবং নান্দনিক একটি নয়নাভিরাম পর্যটন স্পট। তাই দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকরা অন্য পর্যটন স্পটে ঘুরতে না গেলেও শহরের কাছের স্পট হিসেবে স্বর্ণ মন্দির ঘুরে দেখেন। পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞা আরোপ হওয়ার ফলে পর্যটন সেক্টরে কিছুটা প্রভাব পড়বে। তবে স্বর্ণ মন্দিরের বিকল্প হিসেবে কালাঘাটা এলাকার রাম জাদি দর্শনার্থীদের জন্য আরো আকর্ষনীয় বলে জানান তিনি।




(এএফবি/এস/ফেব্রুয়ারি১৭,২০১৬)