কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : দেড় সহস্রাধিক ছাত্র-ছাত্রী। সবার হাতে প্রতিবাদী ফেষ্টুন,ব্যানার। কারো বুকে-পিঠে নির্মম হত্যাকান্ডের শিকার তাসিনের ছবি। পাঁচ থেকে ১০ বছর বয়সী প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে পড়–য়া শিশু শিক্ষার্থীরা প্রিয় সহপাঠীর (তাসিন) খুনীদের গ্রেফতারের দাবিতে গোটা কলাপাড়া কাপিয়ে তোলে। শ্লোগানে শ্লোগানে প্রতিবাদ জানায় “আর কতো তাসিন হত্যা হবে, আমরা কি বিচার পাবো না, কে দেবে আমাদের শৈশবের নিরাপত্তা”।

পটুয়াখালীর কলাপাড়া পৌর শহরে শনিবার সকালে কলাপাড়ার নয়টি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগাটেনের সহস্রাধিক ছাত্র-ছাত্রী ক্লাস বর্জন করে তাসিন হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে। শিশুদের এ কর্মসূচীতে স্কুল-কলেজের শিক্ষক, অভিভাবক, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহন করে।

তাসিন হত্যার ১৮ দিন অতিবাহিত হলেও পুলিশ মূল হত্যাকারীদের গ্রেফতার করতে না পারায় তার সহপাঠীরা কান্নায় ভেঙ্গে পড়ে। এ সময় উপস্থিত মানুষের চোখেও জল এসে যায়।

কলাপাড়ার মনিংস্টার প্রি-ক্যাডেট স্কুলের দ্বিতিয় শ্রেণির ছাত্র হাসিবুর রহমান জিহাদ জানায়,“ কবে পুলিশ ধরবে তার বন্ধুর খুনীদের। আমরা কি তাসিন হত্যাকারীকে দেখতে পারবো। জানতে পারবো না,কেন হত্যা করা হলো তাসিনকে”। উম্মুল কুরা ইন্টাঃ ক্যাডেট একাডেমীর ৪র্থ শ্রেণির আনিক, এইম’র প্রথম শ্রেণির ছাত্র সিমন, অ্যালফাবেট কিন্ডারগার্টের’র ৫ম শ্রেণির ছাত্রী মাহিয়া,মংগলসুখ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণির বাঁধন, নিভির,৫ম শ্রেণির চন্দন কর্মকার জানায়,“আমাদের সহপাঠীকে নির্মমভাবে হত্যা করলো, কিন্তু কে মারলো আমরা এখনও জানি না। তাসিনের মতো আমরাও তো একা ঘর থেকে বের হই, তাহলে আমাদের নিরাপত্তা কোথায়”। এ সময় তারা কেঁদে ফেলে।

শনিবার সকালে কলাপাড়া পৌরসভার সামনে থেকে পৌরশহরের সকল প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকরা একসাথে ক্লাস বর্জন করে শহরে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করে তাসিন হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে। এ সময় বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলা চেয়ারম্যান আঃ মোতালেব তালুকদার। মানববন্ধন শেষে শিশু নির্যাতনের বিরুদ্ধে কলাপাড়ায় “শিশু মঞ্চ” গঠন করা হয়েছে।

এ সময় শিশু তাসিনের পিতা গাজী মজিবুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোস্তাফিজুর রহমান, কলাপাড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম রাকিবুল আহসান,সহ-সভাপতি সুলতান মাহমুদ,মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা, ছাত্রলীগ সভাপতি মাহমুদুল হাসান সুজন মোল্লা, নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান আঃ মালেক খান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি কলাপাড়া পৌরশহরের রহমতপুর এলাকা থেকে নিখোঁজের পাঁচ ঘন্টাপর বাড়ির পিছনের পুকুর পার থেকে তাসিনের লাশ উদ্ধার করে। এ ঘটনায় তাসিনের পিতা গাজী মজিবুর রহমান কলাপাড়া থানায় ১০ ফেব্রুয়ারি অজ্ঞাত আসামীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই মামলায় সন্দেহজনক হিসেবে তাসিনের মেজচাচীকে গ্রেফতার করে চার দিনের রিমান্ডে নেয় পুলিশ।

কলাপাড়া থানার ওসি(তদন্ত) ওমামলার তদন্তকারী কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, তাসিন হত্যাকারীদের গ্রেফতারে পুলিশ কাজ করছে। তাসিনের চাচীর ৪দিনের রিমান্ড শেষে গুরুত্বপূর্ন তথ্যের জন্য আরও ৪ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।

(এমকেআর/এএস/ফেব্রুয়ারি ২৭, ২০১৬)