বান্দরবান প্রতিনিধি : “অধিকার, মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান” এই প্রতিপাদ্যাকে সামনে রেখে বান্দরবানে নানা কর্মসুচীর মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে জেলার সরকারী-বেসরকারী বিভিন্ন সংস্থা।

এ দিবসটি উপলক্ষ আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় শহরে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। বান্দরবান জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অফিসের যৌথ উদ্যোগে আয়োজিত র‌্যালীতে বিভিন্ন নারী সংগঠনের শত শত নারীরা অংশ নেয়। র‌্যালীটি জেলা প্রশাসক কার্যালয় সম্মুখ থেকে শুরু হয়ে পৌর চত্তর ঘুরে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে সমাপ্ত হয়।

পরে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, মহিলা চেম্বারের সভাপতি লাল সানি লুসাই, জেলা যুব উন্নয়ন অফিসের উপ-পরিচালক সাইফুদ্দিন মোঃ হাসান, পৌরসভার প্যানেল চেয়ারম্যান দিলিপ বড়–য়া, মহিলা ক্লাবের সাধারণ সম্পাদক সীমা দাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খিসা।

সভায় জেলা প্রশাসক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ৭ মার্চের ভাষনে নারী-পুরুষ উভয়কে স্বাধিনতা সংগ্রামে উদ্ভুদ্ধ করেছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর পুরুষের পাশাপাশি নারীদের অর্থনৈতিক মুক্তি এবং অধিকার সচেতন করে তোলার কাজ শুরু করেছিলেন। বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা নারীদের যথাযথ মর্যাদায় আশিন করে যাচ্ছেন। এ ব্যাপারে নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দেশের অর্থনৈতিক মুক্তির জন্য পুরুষের পাশাপাশি নারীদের ভুমিকা প্রসংশনীয়। আজ নারীদের একটি বিশাল অংশ দেশের অর্থনীতিতে অবদান রাখছে। তিনি আরো বলেন, একজন নারীর কাজ পুরুষের চেয়ে অনেক বেশী। তাই নারীদের অবজ্ঞা ও অবহেলা করার কোন সুযোগ নাই। সরকার নারী-পুরুষের সমতা আনায়নে নানা ধরনের কাজ করছে। ফলে নারী-পুরুষের বৈসম্য ইতিমধ্যে অনেকাংশে কমে এসেছে। এ ব্যাপারে তিনি নারী-পুরুষ উভয়কে সচেতন হওয়ার আহবান জানান।
আলোচনা সভা শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশানায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

(এএফবি/এএস/মার্চ ০৮, ২০১৬)