স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ড. কামাল হোসেনকে  বিশ্বব্যাপী মোশতাক সরকারকে যাতে স্বীকৃতি না দেওয়া হয় সে বিষয়ে আহ্বান জানানোর অনুরোধ করেছিলেন। কিন্তু সেদিন ড. কামাল মুখের ওপর না করেছিলেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

রাজধানীর বিদ্যুৎ ভবনে মঙ্গলবার বিকালে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আলোচনা সভাটির আয়োজন করে সিভিল সার্ভিস উইমেন নেটওয়ার্ক।

মতিয়া চৌধুরী বলেন, ১৫ আগস্ট কালরাত্রির পর ড. কামাল হোসেনের কাছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেছিলেন, ‘আপনি দয়া করে বিশ্বব্যাপী আহ্বান জানান যাতে তারা মোশতাক সরকারকে স্বীকৃতি না দেয়’। কারণ, ড. কামাল হোসেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। কিন্তু সেদিন ড. কামাল হোসেন মুখের ওপর না করেছিলেন। বলেছিলেন, ‘আমি এই কাজ করতে পারবো না’। কিন্তু ১৯৮১ সালে শেখ হাসিনা এই ড. কামাল হোসেনকে প্রেসিডিয়াম সদস্য করেছিলেন। দলের স্বার্থে তিনি সর্বোচ্চ ত্যাগ করেছেন।

কৃষিমন্ত্রী বলেন, নারীরা ত্যাগ করতে জানেন। নারীরা সমাজের একটি পা। এক পা পঙ্গু রেখে সমাজ কখনো উন্নতি করতে পারবে না। দুই পায়ে ভর দিয়েই বাংলাদেশ সামনে এগিয়ে যাবে।

বিশেষ অতিথির বত্তব্যে জনপ্রশাসন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, নারীদের পরিচয় হওয়া উচিত ব্যক্তি হিসেবে। সংবিধানে নারী পুরুষের সমান অধিকারের কথা বলা আছে। কিন্তু এখনো সেই সমান অধিকার বাস্তবায়ন হয়েছে কি-না তা নিয়ে ভাবতে হবে। নারীদের পিছনে ফেলে কেউ সামনে এগোতে পারবে না। বিভিন্ন ক্ষেত্রে নারীদের সফলতা সত্যি প্রশংসনীয়। কিন্তু নারী শ্রমিকদের বিষয়ে বৈষম্য রয়ে গেছে। একই কাজে নারীরা যে পারিশ্রমিক পাচ্ছে, পরুষরা পাচ্ছে তার বেশি।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, নারী জাগরণের কারণেই আমরা সম্মান অর্জন করে নিতে পারবো। নারীরা এখনো সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হয়। তাই সমাজ ও দেশের কল্যাণে সবাইকে একসঙ্গে সামনের দিকে এগিয়ে যেতে হবে। দুই পায়ে সমান জোর নিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে।

অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেন, নারী উন্নয়ন ছাড়া আমাদের জিডিপি আশানুরূপ পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব না। আর তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করছি, নারীদের উন্নয়নে সব মহল একসঙ্গে হয়ে কাজ করতে। বাজেটেও তার ছাপ রাখা হচ্ছে।

তিনি জানান, আসন্ন ২০১৬-১৭ বাজেটের আকার হবে ২ লাখ ৯৫ হাজার কোটি টাকা। আর তার মধ্যে ৮৯ হাজার কোটি টাকা নারীদের উন্নয়নে প্রভাব ফেলবে।

অালোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম। আরো উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

(ওএস/এএস/মার্চ ০৮, ২০১৬)