বান্দরবান প্রতিনিধি : শিশু গড়বে নতুন দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই শ্লোগানে বান্দরবানে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৬তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস।

এ দিবসটি ঘিরে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৮টায় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। পরে ধারাবাহিকভাবে বিভিন্ন জেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়।

পুস্পমাল্য অর্পন শেষে জেলা প্রশাসক কার্যলয় প্রাঙ্গন থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালীতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীসহ সরকারী বেসরকারী দপ্তরের কয়েকশ নারী-পুরুষ অংশ গ্রহন করেন। র‌্যালী শেষে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে আলোচনা সভা, বঙ্গবন্ধু বৃত্তি প্রদান, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

আলোচনা সভায় মঞ্চে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। বিশেষ অতিথি হিসেবে আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ক্য সা প্রু মারমা, পুলিশ সুপার মিজানুর রহমান, পৌর মেয়র মোঃ ইসলাম বেবী, জেলা আওয়ামীলীগের সহসভাপতি আব্দুর রহিম চৌধুরীসহ সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উক্ত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক দীলিপ কুমার বনিক।

সভায় প্রধান অতিথি বঅর বাহাদুর বলেন, শিশুরা আগামী দিনের উজ্জল নক্ষত্র। তাই প্রতিটি শিশুকে নিজ দায়িত্ববোধ থেকে সু-শিক্ষায় শিক্ষিত হতে হবে। বাবা-মা’রা শিশুদের শিক্ষার জন্য অনেক ত্যাগ শিকার করে। কিন্তু শিশুরা তা বুঝতে পারে না। শিশুদের বুঝতে হবে, তাদের পিতা-মাতারা কত কষ্ট করে তাদেরকে মানুষের মতো মানুষ করার জন্য চেষ্টা চালিয়ে যায়। সুতরাং শিশুদের প্রতি আমার আহবান থাকবে তোমরা উচ্চ শিক্ষায় শিকিশত হয়ে পিতা-মাতা ও সমাজের মুখ উজ্জ্বল করবে।

এদিকে জেলা আওয়ামীলীগের উদ্যোগে বান্দরবান রাজার মাঠে বিশাল জনসভার আয়োজন করা হয়। জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুর রহিম চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পৌর মেয়র মোঃ আসলাম বেবী, ছাত্রলীগের সভাপতি কাউসার সোহাগসহ আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্ধরা বক্তব্য রাখেন।

(এএফবি/এএস/মার্চ ১৭, ২০১৬)