উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ফরিদপুর জেলা আওয়ামীলীগে প্রাণ সঞ্চার করেছিলেন যিনি তিনিই এডভোকেট শামসুল হক ওরফে ভোলা মাস্টার। বহুবার জেল জুলুম নির্যাতন সয়েছেন, কিন্তু বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা প্রশ্নে আপস করেননি কখনোই ভোলা মাস্টার। শামসুল হক ভোলা মাস্টার ফরিদপুর জেলা আওয়ামীলীগের চলমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ও ফরিদপুর সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি সুপ্রিম কোর্টেরও আইনজীবী।

দীর্ঘদিন তিনি ফরিদপুর জেলা আওয়ামীলীগের রাজনীতিতে অনেকটাই নিস্ক্রিয়। যদিও আওয়ামীলীগের তৃনমূলে তার যোগাযোগ গভীর ও সার্বক্ষণিক।

আগামী ২২ মার্চ মঙ্গলবার ফরিদপুর জেলা আওয়ামীলীগের সম্মেলন। এই সম্মেলনকে সামনে রেখে উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্কের সাথে নাতিদীর্ঘ আলোচনা হয় আওয়ামীলীগের এই ত্যাগী নেতা শামসুল হক ভোলা মাস্টারের।

জেলা আওয়ামীলীগে তার আপাত নিস্ক্রিয়তা প্রসঙ্গে তিনি বললেন, স্থানীয় আওয়ামীলীগের রাজনীতি হাইব্রিড ও লুটেরাদের দখলে চলে যাওয়ায় তিনি অনেকটা ক্ষোভে অভিমানে জেলা কমিটিতে নিস্ক্রিয় হলেও রাজনীতিতে নিস্ক্রিয় নন; আওয়ামীলীগের তৃনমূলে তার যোগাযোগ গভীর ও সার্বক্ষণিক।

আসন্ন সম্মেলন ও নতুন কমিটি প্রসঙ্গে ভোলা মাস্টার বলেন, তিনি নতুন কমিটিতে সভাপতি পদে প্রার্থী হতে চান। ফরিদপুর জেলা আওয়ামীলীগে চলমান অপরাজনীতির প্রেক্ষাপটে কাউন্সিলে যদি ভোটের মাধ্যমে নেতা নির্বাচন হয়, সেক্ষেত্রে তিনি নিজে প্রার্থী হবেন না, তিনি দলের বৃহত্তর স্বার্থে জেলা আওয়ামীলীগের সভাপতি পদে সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর ছেলে মুক্তিযোদ্ধা আয়মন আকবর চৌধুরীকে সমর্থন করবেন। এমনকি লুটেরা রাজনীতির বিরুদ্ধে আয়মন আকবর চৌধুরী যদি সাধারণ সম্পাদক পদে প্রকৃত কোনও আওয়ামীলীগারকে দাঁড় করান তবে তিনি তাকেও সমর্থন করবেন।

নিজের সভাপতি প্রার্থিতা নিয়ে শামসুল হক ভোলা মাস্টার আবার বলেন, দলীয় সভাপতি শেখ হাসিনার প্রতি তার গভীর আস্থা রয়েছে। যদি মনোনয়নের কমিটি হয়, সেক্ষেত্রে তিনি নিজেকে ফরিদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি পদে প্রার্থী ঘোষণা করবেন। তার বিশ্বাস, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার প্রধান কারিগর শেখ হাসিনা ফরিদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি পদে তাকেই মনোনয়ন দিবেন।

সবশেষে শামসুল হক ভোলা মাস্টার বলেন, দলে তার কোনও পদবী থাকুক কিংবা না থাকুক, তিনি আমৃত্যু বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় আওয়ামীলীগের পতাকাতলেই কাজ করে যাবেন।

(এসএস/অ/মার্চ ২১, ২০১৬)