সাতক্ষীরা প্রতিনিধি : নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে সাতক্ষীরায় অনুষ্ঠিত হয়েছে র‌্যালি ও সেমিনার। একই সাথে চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শুরু হয়েছে প্রশিক্ষণ।

রবিবার সকাল ১১টায় সড়ক নিরাপত্তার দাবিতে বের হওয়া র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শহরের বাস টার্মিনালে শেষ হয়। পরে তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় সেমিনার।

সেমিনারে বক্তারা সড়কে পথচারীর জীবন ও সম্পদ রক্ষার লক্ষে নানা বিষয় তুলে ধরে বলেন, এজন্য চালক ও পথচারীদেরও সচেতন হতে হবে। এককভাবে কাউকে দায়ী না করে সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে।

তারা বলেন সড়কে বেপরোয়াভাবে যানবাহন চালানো যাবেনা। কোনো প্রতিযোগিতা না করে সবার চলাচল নির্বিঘ্ন করা যায় মন্তব্য করে তারা বলেন, ৪৭ ভাগ দুর্ঘটনা গাড়ি চালনার সময় মোবাইল ব্যবহার করার কারণে হয়ে থাকে। ফিটনেসবিহীন গাড়ি চালানোও বন্ধ করতে হবে বলে জানান তারা।

অনুষ্ঠানে অংশ নেন জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি ( বিআরটিএ ) খুলনা বিভাগীয় উপপরিচালক জিয়াউর রহমান, সাতক্ষীরা শাখার সহকারি পরিচালক তানভীর আহমেদ , অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট অরুণ কুমার মন্ডল, ডা. ইকবাল মাহমুদ , প্রেসক্লাব সভাপতি অ্যাড. আবুল কালাম আজাদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রমাসক বলেন. শহরে ভ্যানের পরিবর্তে রিক্সা বাড়ানো হবে। দু’এক দিনের মধ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা শুরু করে প্রধান প্রধান সড়কের উপর থেকে নসিমন করিমন, ব্যাটারি ভ্যান অপসারন করা হবে। তিনি চারদিন ব্যাপি চালকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

অতিরিক্ত পুলিশ সুপার পরিবহনের মধ্যে গণধর্ষণ ও নারীদের শ্লীলতাহানির ঘটনা না ঘটে সেজন্য চালক ও পরিবহন শ্রমিকদের সতর্ক করেন।এসব কর্মসূচিতে মোটরগাড়ি চালক ও পরিবহন শ্রমিক নেতারা অংশ নেন।

(আরএনকে/এস/এপ্রিল০৪,২০১৬)