নিউজ ডেস্ক : সম্প্রতি সিউল, দক্ষিন কোরিয়ার কুকমিন বিশ্বিদ্যালয়ের স্মার্ট টেকনোলজি বিশিষ্ট পোস্ট-ডক্টরাল রিসার্স ফেলো ড. আব্দুর রহিমের পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিদ্যালয় পরিদর্শন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ স্মার্ট টেকনোলজির উপর এক সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞান অনুষদের ডিন মোঃ রাশেদ কবিরের উপস্থাপনায় ড. এম. এ. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের গ্যালারী-২ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে ড. আব্দুর রহিম 'Multifunctional Flexible Devices for Smart Technologies' শিরোনামের উপর এক চমৎকার বক্তব্য উপস্থাপন করেন। তিনি তার আলোচনায় বর্তমান সময়ে দক্ষিণ কোরিয়া এবং বাংলাদেশে স্মার্ট টেকনোলজি ব্যবহারের তারতম্য তুলে ধরেন। তিনি স্মার্ট টেকনোলজির ম্যাটেরিয়াল তৈরির কিছু কৌশল সম্পর্কে আলোচনা করেন।

আলোচনার প্রশ্নোত্তর পর্বে আলোচক, শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে দ্বি-পাক্ষিক আলোচনায় চমৎকার আকার ধারন করে। তিনি এই প্রশ্নোত্তরপর্বের সঠিক উত্তর প্রদানকারীদের মধ্যে থেকে একজন শিক্ষক ও দুইজন ছাত্রকে পুরস্কার প্রদান করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন মোঃ সাইফুল ইসলাম, ডিন, ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিননিয়ারিং অনুষদ, ছাত্র উপদেষ্টা ড. মোঃ হাবিবুল্লাহ এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

সেমিনার শেষে ড. আব্দুর রহিম পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ফার্মেসি বিভাগের ল্যাবরেটরি পরিদর্শন করেন। তিনি ল্যাবরেটরি গুলোতে আরও উন্নত যুগ-উপযুগি যন্ত্রপাতি সংযোজন করার উপর গুরুপ্ত আরপ করেন ।

(ওএস/অ/এপ্রিল ০৭, ২০১৬)