বান্দরবান প্রতিনিধি : বান্দরবান জেলা শহরের বালাঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারিত ২য় তলা ভবন উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এলজিইডি’র অর্থায়নে নির্মিত সম্প্রসারিত ভবনের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এ সময় অনান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক হারুনর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বান চাকমা, জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল কাদেরসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যালয়ের কোমলমতি শিশুদের সাথে মিলিত হন। এ সময় প্রতিমন্ত্রী শিশুদের উৎসাহ দিয়ে বলেন, এখানে যারা আছে সবাই দেশের মন্ত্রী-প্রধানমন্ত্রী, জজ-ব্যারিষ্টার, ডাক্তার-ইঞ্জিনিয়ার। ওরাই দেশ চালাবে। শিক্ষা ক্ষেত্রে যেখানে যা লাগে সেখানে তা দেয়া হচ্ছে। দেশের প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নকল মুক্ত পরীক্ষা হচ্ছে দেখে আনন্দ লাগছে। শিক্ষার্থীরা পড়া-শুনা করে মেধার বিকাশ ঘটাবে এবং সু-শিক্ষিত নাগরিক হয়ে দেশের ভাবমুর্তি বিশ্বের কাছে আরো উজ্জল করবে।

ক্লাস রুমে ফ্যান না থাকায় শিক্ষার্থীদের অনুযোগ শুনে মন্ত্রী যে সব কক্ষে এখনো পর্যন্ত কোন ধরনের ফ্যান লাগানো হয়নি সেসব কক্ষে জরুরী ভাবে ফ্যান লাগিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেন।

প্রাথমিক বিদ্যালয়ের ২য় তলা ভবন উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী বালাঘাটা বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয়ের বার্ষিক বনভোজন আলোচনা সভা ও সাংস্কতিক অনুষ্ঠানে যোগ দেন। উক্ত বার্ষিক বনভোজন আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক, পুলিশ সুপার মিজানুর রহমান, সদর উপজেলার চেয়ারম্যান এম,আবদুল কুদ্দুছসহ অত্র বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বীর বাহাদুর তার বক্তব্যে বলেন, উচ্চ শিক্ষার জন্য এখন আর জেলার বাইরে গিয়ে শিক্ষার্থীদের লেখা-পড়া করতে হবে না। দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছেন। দুর্গম অঞ্চলে যেখানে উচ্চ ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা স্বপ্ন ছিল এখন সেসব প্রত্যন্ত অঞ্চলে পাকা দালান প্রতিষ্ঠা করে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা কার্যক্রম নিশ্চিত করা হয়েছে। দেশের উন্নয়নে উন্নত রাষ্ট প্রতিষ্ঠায় দল-মত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান প্রতিমন্ত্রী বীর বাহাদুর।

(এএফবি/এএস/এপ্রিল ০৮, ২০১৬)