বান্দরবান প্রতিনিধি : পার্বত্য ভিক্ষু পরিষদকে কম্পিউটার এবং বালাঘাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১২টি সিলিং ফ্যান বিতরণ করা হয়েছে। শনিবার সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি তার নিজ বাসভবনে কম্পিটার ও ফ্যান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিক ভাবে তুলে দেন। এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজসহ শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

পার্বত্য প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য মন্ত্রণালয়ের মাধ্যমে তিন পার্বত্য জেলায় শত শত কোটি টাকার উন্নয়ন করা হচ্ছে। বিভিন্ন ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান সময়ের সাথে তাল মিলিয়ে আধুনিকায়ন করা হচ্ছে। বান্দরবানসহ তিন পার্বত্য জেলার প্রত্যন্ত অঞ্চলে কম্পিউটার প্রশিক্ষন দেয়া হচ্ছে। শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। তবে মানুষের নৈতিক চরিত্র পাল্টাতে হবে। সরকার হাজার কোটি টাকার উন্নয়ন করলে হবে না যদি মানুষের মন-মানষিকতার পরিবর্তন না হয়। ধর্ম মানুষকে নৈতিক শিক্ষা দেয় কিন্তু মানুষ তার সঠিক ভাবে গ্রহন করে না। দেশ ও জাতির সমৃদ্ধি অর্জনে প্রতিমন্ত্রী সকল ধর্মের ও বর্ণের মানুষকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান।

বালাঘাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশুদের প্রতিশ্রুতি দেয়ার ৩দিনের মাথায় প্রতিশ্রুতি রক্ষা করে দেখালেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। গত বুধবার দুপুরে ঐ বিদ্যালয়ের দ্বিতল ভবন উদ্বোধন করতে গিয়ে তিনি শিশু শিক্ষার্থীদের সাথে সমস্যা নিয়ে কথা বলেন।

শিশুরা দাবি করেন ফ্যানের সমস্যার কারণে বেশ কয়েকটি কক্ষে শিক্ষার্থীরা প্রচন্ড গরমে পড়া-লেখার ক্ষতি হচ্ছে। প্রতিমন্ত্রী তাৎক্ষনিক ভাবে ফ্যান সরবরাহ করার প্রতিশ্রুতি দেন এবং প্রতিশ্রুতির ৩ দিনের মাথায় তিনি তার ওয়াদা রক্ষা করেন।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর অর্থায়নে আরো ২০টি ধর্মীয় প্রতিষ্ঠানে কম্পিউটার সরবরাহ করা হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ।

(এএফবি/এএস/এপ্রিল ০৯, ২০১৬)