স্টাফ রিপোর্টার : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আরও ১৩ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠে এসেছে। তাদের বিরুদ্ধে ২৪টি অভিযোগে ২টি মামলা হয়েছে।

একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নি-সংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ৮ জন এবং পটুয়াখালীর ৫ জনসহ মোট ১৩ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে তদন্ত সংস্থা। এদের মধ্যে ময়মনসিংহের ৪ জন এবং পটুয়াখালীর ৫ জন কারাগারে আছেন। বাকি ৪ আসামি পলাতক রয়েছেন।

বুধবার ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে করে সাংবাদিকদের এসব তথ্য জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান এবং জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক মিয়া।

তারা জানান, ময়মনসিংহের ৮ জনের বিরুদ্ধে চার খন্ডে ৪শ’ ২২ পৃষ্ঠার প্রতিবেদনে ৮টি অভিযোগ আনা হয়েছে। মামলায় ২০১৫ সালের ১ মে থেকে তদন্ত শুরু করে ২০১৬ সালের ৪ মে পর্যন্ত তদন্ত শেষ করে প্রতিবদন চূড়ান্ত করেন মামলার তদন্দকারী কর্মকর্তা (আইও) মো. মতিউর রহমান ও মো. রুহুল আমিন। মামলায় আসামিদের বিরুদ্ধে সাক্ষী ৪৬ জন।

অপরদিকে, পটুয়াখালীর ৫ জনের বিরুদ্ধে ৫০৮ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে ১৫ নারীকে ধর্ষণসহ সম্মিলিতভাবে ১৭টি অভিযোগ আনা হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা হিসেবে রয়েছেন (আইও) সত্য রঞ্জন রায়।

(ওএস/এএস/মে ০৪, ২০১৬)