সাতক্ষীরা প্রতিনিধি :বাজারজাত করার আগেই কার্বাইড দিয়ে পাকানো ৫ হাজার ৫৭০ কেজি আম জব্দ করেছে ভ্রামাম্যমান আদালত। ঘটনার সঙ্গে জড়িত তিন ফলৈ ব্যবসায়িকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত মঙ্গলবার রাত সাড়ে সাত টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার বৈচনা গ্রামে আম জব্দ ও জরিমানা আদায়ের ঘটনা ঘটে।

সাতক্ষীরার বড় বাজারের ফল ব্যবসায়ী আতিয়ার রহামান (৩৭) জানান, মৌসুমী ব্যবসায়ীরা অপরিপক্ক আম দ্রুত পাকানোর জন্য ও পচন রোধে আমে ক্ষতিকর পদার্থ মিশিয়ে তা হাটে নিয়ে বিক্রি করে আসছিলো। এতে তাদের ব্যবাসায়ীক সুনাম নষ্টসহ আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়।বিষয়টি জানতে পেরে তারা মৌসুমী ব্যবসায়ীদের প্রতি লক্ষ্য রাখতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ আব্দুল সাদী জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার বৈচনা গ্রামে অভিযান পরিচালনা করা হয়। এসময় আমে কার্বাইড ছিটিয়ে বাজার জাত করার চেষ্টাকালে পাঁচ হাজার ৫৭০ কেজি আম ও দুই কেজি কার্বাইড জব্দ করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এঘটনার সাথে জড়িত তিনজনকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ আমসহ উদ্ধারকরা কার্বাইড বিনষ্ট করা হয়েছে।

বৈচনা গ্রামের মফিজুর রহমান (১০ হাজার টাকা) মুহসিনা খাতুন (দুই হাজার টাকা) ও মনিরুল ইসলাম (১০ হাজার টাকা) দোষ স্বীকার করায় তাদের কাছ থেকে এ জরিমানার টকা আদায় করা হয়েছে।

(আরএনকে/এস/মে০৪,২০৬)