স্টাফ রিপোর্টার : তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেছেন, আকাশ সংস্কৃ‌তির আগ্রাসন বন্ধে সরকারকে ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, দেশীয় সংস্কৃ‌তি ধ্বং‌সে যারা জড়িত, তাদের বিরু‌দ্ধে সরকার ব্যবস্থা না নিলে সব এন‌জিওর পক্ষ থেকে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্র‌তি কিছু প্রকাশক শিক্ষার্থী‌দের হাতের লেখার খাতায় ভিনদেশি টি‌ভি সি‌রিয়ালের ছ‌বি প্রকাশ করেছেন উল্লেখ করে তিনি বলেন, আগে খাতায় শহীদ মিনার, স্মৃ‌তি‌সৌধ কিংবা সংসদ ভবনের ছ‌বি থাক‌ত। কিন্তু এখন তা দেখা যাচ্ছে না।

শ‌নিবার সকালে রাজধানীর শিশু একাডেমি প্রাঙ্গণে দুই দিনব্যাপী এনজিও মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এনজিও সমন্বয় পরিষদ, ঢাকা এবং ঢাকা জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিনের সভাপতি‌ত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী।

তিনি বলেন, ‌এন‌জিওকর্মীদের প্রচেষ্টায় স্কুলে শিক্ষার্থীদের মারধর বন্ধ হয়েছে। জি‌পি‌এ-৫ পাওয়ার দৌড়ঝাঁপ এখন‌ আরেকটি বড় সমস্যায় পরিণত হ‌য়ে‌ছে। শিক্ষার্থী‌দের ওপর বে‌শি বই‌য়ের চাপ কমা‌তে সরকার‌কে উদ্যোগ নিতে হবে।

জি‌ডি‌পির ২ শতাংশ দুর্নী‌তির কারণে ক্ষতি হচ্ছে উল্লেখ ক‌রে তি‌নি বলেন, পাবলিক সেক্ট‌রে সুশাসন নি‌শ্চিত না করা হ‌লে কোনো সেক্ট‌রেই সুশাসন আসবেনা।

মেলায় অংশগ্রহণকারী এনজিওগুলোর তথ্য, উপাত্ত, উন্নয়ন কার্যক্রম, পণ্যসামগ্রী ও সাংস্কৃতিক কর্মকাণ্ড প্রদর্শিত হচ্ছে।

(ওএস/এএস/মে ০৭, ২০১৬)