স্টাফ রিপোর্টার : যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীকে দণ্ড কার্যকরের আগে রিজেনেবল টাইম (প্রয়োজনীয় সময়) দেওয়া হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার ০৯ মে বিকেল সাড়ে ৪টার দিকে নিজামীর করা রিভিউ খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশিত হওয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

তিনি বলেন, ‘রায়ের কপি এখন ট্রাইব্যুনালে পাঠানো হবে। সেখান থেকে রায়ের কপি যাবে কেন্দ্রীয় কারাগারে। কেন্দ্রীয় কারাগারে যাওয়ার পর সেটি নিজামীকে পড়ে শোনানো হবে। এর পর প্রাণভিক্ষার বিষয়ে তার কাছে জানতে চাওয়া হবে।’

মাহবুবে আলম আরো বলেন, ‘তিনি (নিজামী) রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলে রাষ্ট্রপতি কী সিদ্ধান্ত নেবেন তার ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

এসব প্রক্রিয়া সম্পন্ন করতে বা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার চাওয়ার বিষয়ে নিজামীকে রিজেনেবল টাইম দেওয়া হবে বলে জানান অ্যাটর্নি জেনারেল।

এদিকে সোমবার ০৯ মে একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের দপ্তর থেকে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রায় প্রকাশের পর সেটি ট্রাইব্যুনালে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখান থেকে রায়ের কপি যাবে কারাগারে।

গত বৃহস্পতিবার ০৫ মে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজ করে দেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এক শব্দের এই রায় ঘোষণা করেন। বেলা সাড়ে ১১টায় এজলাসে এসে প্রধান বিচারপতি শুধু বলেন,‘ডিসমিসড’।

বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

(ওএস/এএস/মে ০৯, ২০১৬)