আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় ১৫ মাসের এক শিশুকে সরকারিভাবে টিকা দেয়ার পর ওই শিশুর শরীরে প্রতিবন্ধিতা দেখা দেয়ার অভিযোগ করেছেন পরিবারের সদস্যরা।

জানা গেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের পরিমল বিশ্বাসের ১৫ মাসের ছেলে পাইলট বিশ্বাস অন্য শিশুদের মতই হেসে খেলে স্বাভাবিক ভাবে বেড়ে উঠছিল।

গত ২২ মে স্থানীয় টিকাদান কেন্দ্রে শিশু পাইলটকে হামের দ্বিতীয় ডোজের টিকা দেন ওই এলাকার সহকারী স্বাস্থ্য পরিদর্শক নীল কান্ত হালদার। টিকা দেয়ার পর থেকে শিশুর শরিরে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়া শুরু করে। এক পর্যায়ে টিকা দেয়ার ৫ দিন পর ওই শিশুটির দু’পা হাটা চলার শক্তি হারিয়ে হাতও অবসন্ন হয়ে আসতে শুরু করে প্রতিবন্ধিতা দেখা দেয়।

শিশুটির দিনমজুর বাবা ১ জুন তাকে আগৈলঝাড়া উপজেলা হাসপাতালে ভর্তি করেন। হাসপাতালের ১৯ নম্বর বেডে চলছে শিশু পাইলটের চিকিৎসা।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলতাফ হোসেন এ প্রতিনিধিকে জানান, টিকা দেয়ার কারনেই শিশুটির এমন হয়েছে তা সঠিক না। টিকা দেয়ার কারনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া হলে তা ২৪ ঘন্টার মধ্যেই দেখা দিত। শিশুটির ক্ষেত্রে হয়েছে অন্তত এক সপ্তাহ পর। শিশুকে ভর্তি করে তিনি প্রধান থেকে ডা. গোলাম মাহাবুব মীর্জা ও ডা. বখতিয়ার আল মামুনকে নিয়ে তিন সদস্যর মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের সদস্যরা ধারণা করছেন, শিশুটির এএফপি (একুড প্রাসিড প্যারালাইসিস) রোগে আক্রান্ত হয়েছে। তার পরেও বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

তাদের নির্দেশ অনুযায়ি পরীক্ষার জন্য শিশুর মল মূত্র বৃহস্পতিবার ঢাকায় পাঠনো হয়েছে। বৃহস্পতি বা শুক্রবারের মধ্যে শিশুটিকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম হাসপাতালে) শিশু বিশেষজ্ঞদের কাছে প্রেরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

শিশুটির বাবা-মা ছেলের সুস্থতা ফিরে পাওয়ার জন্য সকলের প্রতি সাহায্য-সহযোগিতা ও দোয়া কামনা করেন।

(টিবি/এএস/জুন ০২, ২০১৬)