বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশ কৃবি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রদের একটি আবাসিক হলের দুইটি কক্ষ থেকে শুক্রবার ভোর চার টার দিকে একটি দামী ফোন ও ট্যাব চুরি হয়েছে। বিশ্ববিদ্যালয়ে বেশ কিছুদিন থেকে চুরি ও ছিনতাই বেড়েছে বলে বিভিন্ন হলের শিক্ষার্থীরা অভিযোগ করেছেন। এসব ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ না নেওয়ায় দিন দিন চুরি ও ছিনতাই বেড়েই চলছে বলেও অভিযোগ করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্বব্যিালয়ের ছাত্রদের আবাসিক শহীদ শামসুল হক হলে ওই চুরির ঘটনা ঘটেছে। হলের ৪০৩ নম্বর কক্ষের ভেটেরিনারি অনুষদের মাস্টার্স শিক্ষার্থী জাঈদ তালুকদারের একটি দামী অ্যান্ড্রয়েড মোবাইল ও ৪৩১ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী ও মাৎস্যবিজ্ঞান অনুষদের চতুর্থবর্ষের শিক্ষার্থী আউয়াল মিয়ার একটি ট্যাব শুক্রবার ভোর ৪ টার দিকে জানালা দিয়ে চুরি হয়। এসময় চোরের লাইটের আলোতে এক শিক্ষার্থী ভয়ে চিৎকার দিয়ে ওঠেন। পরে ফ্লোরের অনেকে জেগে উঠে আর চোরকে খুঁজে পাওয়া যায়নি। চুরির বিষয়ে ময়মনসিংহ কোতয়ালী মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

হলের শিক্ষার্থীরা জানান, হলের নিরাপত্তা প্রাচীর মাত্র পাঁচ ফুট উচু এবং প্রাচীরের উপরে কোন তারকাঁটার ব্যবস্থা নেই। ফলে বাইরের লোকজন হলের গাছ থেকে ফলমূল পেড়ে নিয়ে যায়। এছাড়া হলে সার্বক্ষনিক পাঁচ জন কওে গার্ডের দায়িত্ব পালনের কথা থাকলেও ২/৩ জনের বেশি কাউকে পাওয়া যায় না। অন্যদিকে হলের পেছনের গেটে দুইজন গার্ডের দায়িত্ব পালনের কথা থাকলেও সেখানে কেউ থাকে না।

এ বিষয়ে হলের প্রভোস্ট বলেন, আমি মাত্র কয়েকদিন আগে দায়িত্ব নিয়েছি। সীমানা প্রাচীরে কাঁটাতারের ব্যবস্থা শীঘ্রই করা হবে এবং আজ থেকেই পেছনের গেটে গার্ড থাকবে।

(এসএস/এএস/জুন ০৩, ২০১৬)