বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব দুগ্ধ দিবস পালিত হবে আগামীকাল শনিবার। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করলেও জুন মাসের প্রথম সপ্তাহের যে কোন দিন বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়ে আসছে। সে হিসেবে এ বছর ৪ জুন দিবসটি পালন করবে বাকৃবি, পশুপালন অনুষদীয় সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “সুস্থ জাতি গড়তে দুধের উৎপাদন বাড়ান”। দিবসটি উপলক্ষে শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ণাঢ্য র‌্যালী ও সেমিনারের আয়োজন করা হবে। বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগ, আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং মিল্ক ভিটা সহ বিভিন্ন দুগ্ধ শিল্প প্রতিষ্ঠান যৌথভাবে এ কর্মসূচি পালন করবে।

এ উপলক্ষে সকালে র‌্যালির মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হবে। পরে শিল্পাচার্য জয়নাল আবেদীন মিলনায়তনে স্কুল শিশুদের দুধ খাওয়ানো হবে।

পরে সেখানে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়, বিশ্ববিদ্যালয়ের ভিসি ডিন অধ্যাপক ড. মো আলী আকবর, এফএও এর বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন সহ দেশের বিশিষ্ট দুগ্ধ বিজ্ঞানীরা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট ডেইরি বিজ্ঞানী অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম।

(এসএস/এএস/জুন ০৩, ২০১৬)