আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বাল্যবিয়ে মুক্ত বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায় একাধিক জালিয়াতির আশ্রয় নিয়ে প্রশাসনের বাধার পরেও বাল্যবিয়ের অপরাধে ভ্রাম্যমান আদালতে দুই জনের জেল জরিমানা।

সোমবার রাতে ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবী চন্দ’র আদালত বাল্যবিয়ে দেয়ার অপরাধে বরের বাবা কামাল ওরফে কোমল সরদার ও বিয়ের স্বাক্ষি কনের মামা গৌরনদী উপজেলা ধুরিয়াইল গ্রামের ইউনুস আলী সরদারের ছেলে আল আমিন সরদার উভয়কে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ১ হাজার টাকা জরিমানার রায় প্রদান করেন।

আদালত সূত্রে জানা গেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের কান্দিরপাড় গ্রামের কামাল ওরফে কোমল সরদারের অপ্রাপ্ত বয়স্ক দিন মজুর ছেলে সুজন সরদারের সাথে পাশ্ববর্তি বড় বাশাইল গ্রামের বাবুল বেপারীর মেয়ে ও বাশাইল মাধ্যমিক বিদ্যালয় থেকে এ বছর এসএসসি পাশ করা ছাত্রি রুমা আক্তারের সাথে ৩ জুন রাতে চুপিসারে বিয়ে হয়।

চুপিসারে বিয়ের রাতে বর পক্ষের লোকজন মেয়ের বাড়িতে গিয়ে খাওয়া দাওয়া ও বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার সময় স্থানীয় ইউপি সদস্য আবুল খায়ের মোল্লার মাধ্যমে বাল্যবিয়েতে বাধা প্রদান করেও ব্যর্থ হন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবী চন্দ।

আদালতে জরিমানা প্রদানের পর মঙ্গলবার দণ্ডপ্রাপ্তদের জেল হাজতে প্রেরণ করা হয়েছে। আদালত সূত্রে জানা গেছে, বাল্যবিয়ে পড়ানোর জন্য বরিশাল সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ডের কাজী নিজাম উদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসককে অনুরোধ করা হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, জালিয়াতির আশ্রয় নিয়ে বর ও কনের পরিবার সু-কৌশলে বরিশাল নোটারী পাবলিক এ্যাডভোকেট সৈয়দ আবুল খায়ের মো. শফিউল্লাহকে মোটা অংকের অর্থের বিনিময়ে ম্যানেজ করে ৩১মে তারিখ দেখিয়ে বর সুজনের বয়স ২১ আর কনে রুমার বয়স ১৯ দেখিয়ে ১লাখ টাকা দেনমোহরে বিয়ের হলফনামা সম্পাদন করা হয়। যার ক্রমিক নং- ১৩২০।

বাল্যবিয়ের অপরাধ থেকে নিজেদের বাচতে কৌশলে তারা ওই দিনই বরিশাল সিটি কর্পোরেশনের ২৩নং ওয়ার্ডের কাজী নিজাম উদ্দিনকেও মোটা অংকের টাকায় ম্যানেজ করে অপ্রাপ্ত বয়স্কদের বিয়ের কাবিন নামা তৈরি করেন। কাজী নিজাম উদ্দিন ১৫শ টাকা ফি নিয়ে ৪৩ নং পাতায় ১/ঘ ক্রমিকে তাদের বিয়ের রশিদ প্রদান করেন।

এর আগে সোমবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক দেবী চন্দ অভিযুক্তদের আটক করে আদালতে হাজির করেন। এসময় তার সাথে ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিপীকা রানী সেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, জসীম সরদার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক তপন বসু।

(টিবি/এএস/জুন ০৭, ২০১৬)