স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপ প্রস্তুতি প্রচণ্ড ধাক্কা খেলো ফ্রান্সের। দলটির হয়ে ব্রাজিল মাতানোর সৌভাগ্যবঞ্চিত হলেন ফ্রাংক রিবেরি। তার বিশ্বকাপ খেলার স্বপ্নও ভেঙে চুরমার হলো।

ইনজুরি সত্ত্বেও তাকে চূড়ান্ত দলে রেখেছিলেন ফরাসিরা। আশা ছিল, তিনি সুস্থ হয়ে যাবেন। রিবেরি নিজেও সুস্থ হতে যতটা সম্ভব পরিশ্রমের অঙ্গীকার দেন ভক্তদের কাছে। কিন্তু কিছুই কাজে লাগেনি। ব্রাজিল বিশ্বকাপ খেলা হচ্ছে না বায়ার্ন মিউনিখের এই তারকা প্লে-মেকারের। নিতম্বের ইনজুরির কারণে তার বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার বিষয়টি শুক্রবার নিশ্চিত করেন ফরাসি কোচ দিদিয়ের দেশাম।

শুক্রবার ফ্রান্সের অনুশীলনে রিবেরি যোগ দেয়ার ঘোষণায় অনেকেই আশান্বিত হলেন। কিন্তু মাঠে নেমেই আসল বিষয়টি টের পেলেন তিনি। প্রচণ্ড ব্যথায় কুঁকড়ে ওঠেন। ফলে তার ব্যাপারে সিদ্ধান্ত জানাতে মোটেও দেরি করেননি দেশাম। তিনি ফ্রান্সের চূড়ান্ত দল থেকে আরো একজন তারকা ফুটবলার কেমেন্তের ছিটকে পড়ার কথাও জানান সাংবাদিকদের ব্রিফিংয়ের সময়।

দেশাম বলেন, ‘সকালের অনুশীলন সেশনে নেমেই ইনজুরির আসল অবস্থা টের পান তিনি (রিবেরি)। প্রচণ্ড ব্যথায় তাকে বন্ধ রাখতে হয় অনুশীলন। বিকেলে স্ক্যান রিপোর্ট দেখে নিশ্চিত হলাম তার পক্ষে এই মুহূর্তে ট্রেনিংও করা সম্ভব নয়। ম্যাচ খেলা তো অনেক দূরের ব্যাপার। কমপক্ষে তিন সপ্তাহ সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে রিবেরিকে।’

বায়ার্নকে ২০১২-১৩ মৌসুমের ট্রেবল জেতাতে রিবেরি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। এ সময় ফ্রান্সের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেও দুর্দান্ত নৈপুণ্য দেখান তিনি। নিজে পাঁচ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান কয়েকটি। তাকে বাইরে রেখে বিশ্বকাপে ফ্রান্সের পক্ষে ভালো কিছু করা সম্ভব- তা অনেকেই মানতে রাজি নন। জটিল এই সমীকরণ সত্ত্বেও রিবেরিকে ছাড়াই ব্রাজিলে খেলতে হবে ফরাসিদের।

বেশ কিছু দিন ধরে নিতম্বের সমস্যায় ভুগছেন রিবেরি। গত ১৭ মে জার্মান কাপের ফাইনালে বায়ার্নের হয়ে মাঠে নেমেও ম্যাচ শেষ করতে পারেননি। নিতম্বে ব্যথ্যা অনুভূত হওয়ায় তাকে উঠিয়ে নেয় দলটি। রিবেরি ও কেমেন্তের পরিবর্তে মরগ্যান ও রেমি ক্যাবেলাকে দলভুক্ত করার আবেদন করেছে ফ্রান্স।

(ওএস/পি/জুন ০৭,২০১৪)