মো. নোমান সরকার : সাহিত্য চর্চার মাধ্যমে মুক্ত চিন্তার প্রসারে অরূপ দাস শ্যামের সম্পাদনায় নিজস্ব প্রকাশনায় এই প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের লেখা নিয়ে প্রকাশ হলো ‘অগ্নিসেতু’ নামক সাহিত্য পত্রিকা।

সহকারী সম্পাদক-অভিমিতা স্বর্ণা জানান, পত্রিকাটির মূল উদ্দেশ্য হলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কবিতা-ছড়া, গল্প-উপন্যাস প্রকাশের মাধ্যমে তাদেরকে সাহিত্য চর্চায় আগ্রহী করে তোলা। দেশের অধিকাংশ সরকারি বিশ্ববিদ্যালয় গুলোতে সাহিত্য নিয়ে চর্চা হলেও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোতে বাংলা ও চারুকলা অনুষদ না থাকায় সাহিত্য নিয়ে তেমন একটা চর্চা হয় না । ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের থেকে সৃজনশীল সাহিত্য চর্চায় অনেকাংশে পিছিয়ে আছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের লেখা নিয়ে পত্রিকাটি প্রত্যেক মাসে প্রকাশিত করার আশা ব্যক্ত করেছেন পত্রিকাটির সম্পাদক অরূপ দাশ শ্যাম। ২টি সম্পাদকীয়, ৪টি নিবন্ধ, ৮টি কবিতা, ৩টি গল্প ও কবি কাজী নজরুল ইসলামের রচনা থেকে কিছু অংশ নিয়ে পত্রিকাটি প্রকাশিত হয়েছে। চলতি বছরের জুন মাসে পত্রিকাটি প্রথম প্রকাশিত হলো।

পত্রিকাটির পরিচালনা পর্ষদে আছেন সম্পাদক-অরূপ দাশ শ্যাম (গ্রীন ইউনিভার্সিটি), সহকারী সম্পাদক-অভিমিতা স্বর্ণা(স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি), অভিজিৎ ভদ্র (আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), শফিকুল ইসলাম (গ্রীন ইউনিভার্সিটি), হোসাইনুল আরেফিন সেতু (গণ বিশ্ববিদ্যালয়), শাহীন আলম(ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি), ইয়াসার জিয়া (ইন্ডিপেন্ডেণ্ট ইউনিভার্সিটি), ফাইজুল ইসলাম (ইউডা) এবং আহসান হাবিব (ওয়ার্ল্ড ইউনিভার্সিটি)।

এ পত্রিকা প্রকাশের মাধ্যমে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে সাহিত্য চর্চা নিয়ে যে দূরত্ব তা অধিকাংশেই লাঘব হবে বলে মনে করেন শুভানুধ্যায়ীরা।

(এমএনএস/এএস/জুন ১৫, ২০১৬)