রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুর-পানপাড়ার সাত কি.মি. সংযোগ সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারের হওয়ায় যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দেখে মনে হবে এটি সড়ক নয়, জলাধার।

এ সড়ক দিয়ে রায়পুর থেকে পানপাড়া, রামগঞ্জ, হাজিগঞ্জসহ বিভিন্ন স্থানে প্রতিদিন দিন গড়ে ছয় থেকে আট হাজার মানুষেরও বেশি যাতায়াত করে। গত কয়েকদিনের বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে বড় বড় বেশ কয়েকটি গর্তে পানি জমে আছে। এর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলছে বাস-ট্রাকসহ বড় যানবাহন। কয়েকটি গর্ত অতিরিক্ত বড় হওয়ায় গত এক সপ্তাহ ধরে সিএনজি চালিত অটোরিকশাসহ ছোট যানবাহনগুলো বন্ধ রয়েছে। দীর্ঘ সাত-আট মাস ধরেই সড়কটির বেহাল অবস্থা।

একটু পরপরই বড় বড় গর্ত। বৃষ্টিতে সেসব গর্ত ডুবলে বোঝার উপায় থাকে না যে এটি রাস্তা না জলাধার। সংস্কারের জন্য এমপিসহ কর্তৃপক্ষের কাছে একাধিকবার আবেদন করা হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি। বড় গর্তগুলো ইট, সুরকি ও বালু দিয়ে ভরাট করে দিলেও কোনো রকমে ছোট গাড়িগুলো চলাচল করতে পারতো। দিন দিন অবস্থার অবনতি হচ্ছে।

স্থানীয় কেরোয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহজাহান কামাল জানান, সড়কটি সংস্কারের জন্য রায়পুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও স্থানীয় সংসদ সদস্যকে একাধিকবার অনুরোধ করা হয়েছে। বর্তমানে সড়কটিতে বড় বড় গর্তের সংখ্যা এতো বেশি যে গাড়ি তো দূরের কথা পায়ে হেঁটে যাওয়াও বেশ কষ্টকর হয়ে পড়েছে। অনেক গাড়ি গর্তে পড়ে ঘন্টার পর ঘন্টা আটকে থাকে। পরে ভাড়া করে লোকজন নিয়ে তা উদ্ধার করতে হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের রায়পুর উপজেলা প্রকৌশলী মো. আক্তার হোসেন ভূঁইয়া বেহাল অবস্থার কথা স্বীকার করে বলেন, বরাদ্দ না থাকায় গর্তগুলো মেরামত করা যাচ্ছে না। তবে পুরো সড়কটির কাজ টেন্ডার প্রক্রিয়ায় করে খুব দ্রুত শুরু হবে।

(পিকেআর/এএস/জুন ১৭, ২০১৬)