স্পোর্টস ডেস্ক, ঢাকা : রিভাল্ডো বোরবা ফেরিরা লুই ফিলিপ স্কোলারির ব্রাজিলকে এ বারের বিশ্বকাপে ফেভারিট বলতে নারাজ। বরং বারো বছর আগে শেষ বার ব্রাজিলকে কাপ জেতানো দলের অন্যতম স্তম্ভ প্রকাশ্যে জানিয়ে দিয়েছেন তাঁর দেশ নয়, এ বারের টুর্নামেন্টে সবথেকে শক্তিশালী দল স্পেন এবং আর্জেন্টিনা। কাপ জেতার ব্যাপারে এই দুটি দলই প্রধান দাবিদার। এরপর তিনি রাখতে চাইছেন পর্তুগালকে। “ব্রাজিলকে কালো ঘোড়া হিসাবে দেখছি আমি,” বলে দিয়েছেন রিভাল্ডো।

২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপে স্কোলারির কোচিংয়েই দেশকে কাপ এনে দিয়েছিলেন রিভাল্ডো-রোনাল্ডোরা। দেশের মাঠে কাপ জেতানোর জন্য সেই চ্যাম্পিয়ন-কোচের উপরই এ বার আস্থা রেখেছেন ব্রাজিল ফুটবলের কর্তারা। অথচ সেই স্কোলারির টিমের উপর কেন আস্থা রাখতে পারছেন না সেই দেশের সর্বকালের অন্যতম সেরা অ্যাটাকিং মিডিও? “এ বারের বিশ্বকাপে এমন আটটি দেশ খেলছে যারা আগে চ্যাম্পিয়ন হয়েছে। তাদের সবাই ভাল প্রস্তুতি নিয়ে এসেছে। প্রত্যেকের প্রতি আমার আস্থা বা শ্রদ্ধা আছে। কিন্তু তা সত্ত্বেও বলছি সবথেকে শক্তিশালী দল কিন্তু আর্জেন্তিনা এবং স্পেন। পর্তুগাল টিমটার মধ্যেও কাপ জেতার রসদ আছে।”

দেশবাসীর টিটকিরির মুখে স্কোলারি যেন ক্ষমাপ্রার্থী।

ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচ দিয়ে এ বারের বিশ্বকাপ শুরু হচ্ছে। সরাসরি না বললেও, ওই ম্যাচটি যে নেইমারদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করিয়ে দিয়েছেন ফিফার বিচারে বিশ্বের সর্বকালের সেরা ১২৫ তারকার অন্যতম রিভাল্ডো। বলে দিয়েছেন, “নিজেদের দেশের খেলা বলে স্কোলারির টিম ঘিরে প্রচণ্ড প্রত্যাশা তৈরি হয়েছে। ফলে প্রথম ম্যাচের আগে চাপটাও বেশি থাকবে। আমার ধারণা, আমাদের টিম ভাল খেলবে। এবং আশা করব ক্রোয়েশিয়াকে হারিয়ে শুরুটা ভাল করবে।”

যে হলুদ জার্সি পরে দশ বছর খেলেছেন, ৭৪ ম্যাচে ৩৪ গোল করার গৌরব অর্জন করেছেন, সেই দেশকেই কেন ফেভারিট বলতে নারাজ রিভাল্ডো? স্কোলারির প্রাক্তন ছাত্র কি তা হলে নাম লিখিয়েছেন আর এক প্রাক্তন রোমারিওর মতো বিক্ষোভকারীদের সঙ্গে? রিভাল্ডোর মন্তব্য অবশ্য এই জল্পনায় জল ঢেলে দিয়েছে। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, এখনও স্টেডিয়াম তৈরি হয়নি, প্রতিদিন বিভিন্ন জায়গায় বিক্ষোভ ঝামেলা হচ্ছে, এতে কি বিশ্বকাপ সংগঠন করতে সমস্যা হবে? “আমার সেটা মনে হয় না। এখানে যে পর্যটকরা খেলা দেখতে আসছেন তাঁদের কোনও সমস্যা হবে না। কারণ ব্রাজিল সরকার এবং সংগঠক কমিটি আইন-শৃঙ্খলার ব্যাপারে কোনও সমস্যা হবে না বলে ইতিমধ্যেই প্রতিশ্রুতি দিয়েছে।” পাশাপাশি ব্রাজিলের প্রাক্তন তারকার মন্তব্য, “আমার ধারণা, টুর্নামেন্ট আমরা ভালই সংগঠন করব। আর যদি কোনও সমস্যা হয় তা হলে ব্রাজিলিয়ান হিসাবে বিব্রত বোধ করব। যা একেবারেই অভিপ্রেত নয়।”

(ওএস/পি/জুন ০৮,২০১৪)