কমরেড খোন্দকার,ইতালি থেকে :ইতালিতে এক লাখেরও বেশি বাংলাদেশি রয়েছে। ভদ্র এবং শান্তিপ্রিয় জাতি হিসেবে ইতালিয়ানদের কাছে বাংলাদেশিদের একটা বিশেষ সুনাম ছিল। ঢাকার গুলশানের এক রাতের ঘটনায় সব ভেঙে চুরমার হয়ে গেল। পরিচিতজনরাও বাংলাদেশিদের এড়িয়ে চলতে শুরু করেছেন। জঙ্গিবাদের সিলটা একরাতেই যেন ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের গায়ে লেগেছে। এভাবেই কথাগুলো বলছিলেন, গত ২০ বছর ধরে ইতালির মিলানে বসবাসকারী মো. হান্নান মোল্যা। শুধু হান্নান মোল্যা নয়- সবুজ, মিজান, এনায়েত সবারই একই বক্তব্য।

অন্যদিকে কয়েকজন ইতালিয়ানের সাথে কথা বললে কেউ কেউ মন্তব্য করতে অস্বীকার করেন। আবার কেউ বাংলাদেশি জানতে পেরে অবজ্ঞার দৃষ্টিতে তাকিয়ে থাকেন।

এ্যানজেলো দি ভিটো (৫০) বাংলাদেশ সম্পর্কে তার মোটামুটি ধারণা রয়েছে বলে জানান। জঙ্গিদের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের কঠোর মনোভাবের কথাও তিনি বলেন। তবে তার একটাই প্রশ্ন রাজধানীর প্রাণকেন্দ্র গুলশানের মতো একটি ভিআইপি এলাকায় এত গোলাবারুদ নিয়ে সন্ত্রাসীরা ঢুকল কীভাবে?

উল্লেখ্য, গত শুক্রবার গুলশানে হলি আর্টিজান বেকারিতে জিম্মি করে যাদেরকে হত্যা করা হয়েছে তাদের মধ্যে ৯ জন ইতালির নাগরিক।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নিহত ৯ জন ইতালিয়ানের নাম যথাক্রমে খ্রিশ্চিয়ান রসি, নাদিয়া বেনেদেত্তি, মার্কো টনদাত, অ্যাডেলে পুলেজি, সিমোনা মন্টি, ক্লডিয়া মারিয়া দ’আন্তনা, ভিনসেনজো দ’ অ্যালেস্ট্রো, মারিয়া রিভোলি এবং ক্লডিও কাপেলি।


(কেকে/এস/জুলাই০৪,২০১৬)