আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভ মিছিল থেকে ছোঁড়া গুলিতে চার পুলিশ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো সাতজন। বৃহস্পতিবার রাতে  ডালাসে এ ঘটনা ঘটে।

মঙ্গলবার পুলিশের গুলিতে লুইজিয়ানার ব্যাটন রগ শহরে এক কৃষ্ণাঙ্গ নিহত হয়। এর পরের দিনই মিনেসোটা অঙ্গরাজ্যের সেন্ট পলে ফিলানডো ক্যাসটিলে নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে পুরিশ। ক্যাসটিলের প্রেমিকার অভিযোগ, পুলিশ ক্যাসটিলের কাছে থাকা আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ও রেজিস্ট্রেশনের ব্যাপারে জানতে চায়। ক্যাসটিলে পুলিশকে জানান, তার কাছে একটি পিস্তল আছে এবং তা বহন করার জন্য লাইসেন্সও রয়েছে। পরে পুলিশ তাকে গুলি করে। এ ঘটনায় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল হয়। এর মধ্যে ডালাসের বিক্ষোভ মিছিলটি থেকে পুলিশের উদ্দেশে গুলি ছোঁড়া হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ডালাসের পুলিশ ডিপার্টমেন্ট থেকে দেওয়া এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, মোট ১১ জন পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। এদের মধ্যে চারজন মারা গেছে।

এদিকে, হামলার ঘটনায় এক সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। এছাড়া মিছিলে রাইফেল নিয়ে অংশ নেওয়া এক কৃষ্ণাঙ্গের ছবিও প্রকাশ করেছে ডালাসের পুলিশ ডিপার্টমেন্ট। ওই ব্যক্তিকে সন্দেহভাজন হামলাকারী হিসেবে দাবি করেছে তারা।

(ওএস/অ/জুলাই ০৮, ২০১৬)