নিউজ ডেস্ক : মানুষ গড়ার কারিগড় হিসাবে ১৯৫৫ সাল থেকে ১৯৯৬ সাল পযর্ন্ত আজকের মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেছেন বালিয়াকান্দি গ্রামের শিক্ষক ভি সি রায় নামের পরিচিত ভুবন চন্দ্র রায়। দীর্ঘ ২০ বছর শিক্ষকতা পেশা থেকে অবসর গ্রহন করেছেন।

বিদায় বেলায় দিন পার করেন ছোট ছোট শিশুদের শিক্ষা দিয়ে। দীর্ঘদিন পর বন্ধন জার্নালিস্ট এসোসিয়েটের পুরষ্কার গ্রহন করেন মানুষ গড়ার এই কারিগড়। সমসাময়িক বিষয় আর বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে উত্তরাধিকার ৭১ নিউজের সাথে কথা বলেছেন প্রগতিশিল এই শিক্ষক ভুবন চন্দ্র রায়। সাক্ষাৎকার নিয়েছেন- দেবাশীষ বিশ্বাস।

উত্তরাধিকার ৭১ নিউজ : কেমন আছেন?

ভুবন চন্দ্র রায় : জীবনের শেষ বয়সে ভাল থাকার চেষ্টা করে ব্যর্থ হয়ে যাচ্ছি। সমসাময়িক অবস্থা বেশ শংঙ্কার মাঝে ফেলে দিয়েছে।

উত্তরাধিকার ৭১ নিউজ : আপনাদের সময়ের শিক্ষা ব্যবস্থা এবং বর্তমান শিক্ষা ব্যবস্থার মাঝে কি কোন পার্থক্য দেখছেন?

ভুবন চন্দ্র রায় : বর্তমান শিক্ষা ব্যবস্থা শুধু পাসের জন্য। এখানে শেখার কিছু আছে বলে আমি মনে করি না। শুধু শিক্ষা ব্যবস্থার দোষ দিয়ে লাভ নেই, আমাদের শিক্ষকরা পূর্বের মানসিকতা থেকে অনেক দূরে সরে এসছে যেটা বড় সমস্যা। শিক্ষকেরা এখন বেতন স্কেলের সাথে মর্যাদার কথা চিন্তা করে। যেটা আমাদের সময় ছিল না।

উত্তরাধিকার ৭১ নিউজ : সৃৃজনশীল পদ্ধতি কেমন মনে হয়?

ভুবন চন্দ্র রায় : এটা খারাপ সে কথা বলা যাবে না তবে এখন এর প্রয়োগ সঠিক ভাবে হচ্ছে বলে আমার কাছে মনে হয় না। সৃজনশীল পদ্ধতি মুখস্ত করার প্রবণতা হ্রাস করেছে এটা সঠিক কিন্তু এখান থেকে শিক্ষার্থীরা কি শিখছে নিজের কাছে প্রশ্ন করতে ইচ্ছা করে।

তিনি একটি বেসরকারি টেলিভিশনের প্রতিবেদন দেখে বলেন এটা সঠিক তবে প্রতিবেদন হিসাবে বেশ লজ্জার। তবে তিনি বলেন সৃজনশীলের সঠিক প্রয়োগ করতে পারলে দেশ ও জাতি উপকৃত হত।

উত্তরাধিকার ৭১ নিউজ : শিক্ষার্থীদের জঙ্গি সংশ্লিষ্টতা কিভাবে দেখবেন?

ভুবন চন্দ্র রায় : এই প্রশ্ন শিক্ষক হিসাবে শুনতে বেশ বিব্রতকর অবস্থায় পড়তে হয়। ধর্মীয় শিক্ষা আর নৈতিক শিক্ষার মধ্যে বেশ পার্থক্য বিদ্যমান। কিন্তু দুঃখজনক হলেও আমাদের দেশে এই নৈতিক শিক্ষার কোন বই নেই।

উত্তরাধিকার ৭১ নিউজ : জীবনে অনেক পুরষ্কার পেয়েছেন, পুরষ্কার গ্রহণ করতে কেমন লাগে?

ভুবন চন্দ্র রায় : শিক্ষকতার থেকে শ্রেষ্ট পুরষ্কার অন্য কিছু হতে পারে বলে আমি বিশ্বাস করি না তবে কাজের মূল্যায়ন করলে বেশ ভাল লাগে।

উত্তরাধিকার ৭১ নিউজ : আপনাকে অনেক ধন্যবাদ।

ভুবন চন্দ্র রায় : আপনাকেও ধন্যবাদ।