সাবিত্রী রায়, নিউ ইয়র্ক : বাংলা সংস্কৃতি ও দেশীয় পণ্যকে বিশ্বেব্যাপী তুলে ধরার প্রয়াসে নিউ ইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসে অনুষ্ঠিত হলো জমজমাট ঈদ আনন্দমেলা। গ্রীষ্মের তীব্র তাপদাহকে উপেক্ষা করে উপচেপড়া দর্শনার্র্থীদের অংশগ্রহণে দিনব্যাপী উৎসবমুখর এ ঈদ আনন্দমেলায় প্রবাসি বাংলাদেশীদের ঢল নামে। গত রবিবার ‘বাংলাদেশী-আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটি-ব্যান্ডস আয়োজিত এ মেলায় দেশজ সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরতে নানা রঙে সাজিয়ে তোলা হয় পুরো মেলা প্রাঙ্গণ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

ব্যান্ডস-এর প্রেসিডেন্ট আবদুস শহীদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় এসেম্বলিম্যান লুইস সিপুলভেদা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আমেরিকান কমিউনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট আইনজীবি মো. এন মজুমদার মাস্টার অব ল, এটর্নী ব্রুশ ফিসার ও এটর্নী প্যারি ডি সিলভার।

এদিন বিকেল ৩টায় বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন খান’স টিউটোরিয়ালের চেয়ারপার্সন নাঈমা খান। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী কমিউনিটিতে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে সংগঠন এবং স্থানীয় এসেম্বলীম্যান লুইস সিপুলভেদার পক্ষ থেকে প্ল্যাক ও সম্মাননা তুলে দেয়া হয়। বিশেষ সম্মাননা প্রাপ্তরা হলেন খান’স টিউটোরিয়ালের চেয়ারপার্সন নাঈমা খান, সাংবাদিক ও টিভি উপস্থাপক সাখাওয়াত হোসেন সেলিম, সাংবাদিক হাবিবুর রহমান, কমিউনিটি আউটরিচ কর্মকর্তা সৈয়দ ইলিয়াস খসরু, কমিউনিটি একটিভিস্ট মোঃ সোলায়মান আলী, জকি উদ্দিন চৌধুরী ও তপন সেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ব্যান্ডস-এর সাধারণ সম্পাদক সোলায়মান আলী ও সাংবাদিক আশরাফুল হাসান বুলবুল।

অনুষ্ঠানে অতিথিরা ছাড়াও বক্তব্য রাখেন কমিউনিটির নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে অ্যাসেম্বলীম্যান লুইস সিপুলভেদা বাংলাদেশী কমিউনিটিকে তার খুব প্রিয় ও আস্থাভাজন উল্লেখ করে বলেন, এ কমিউনিটির সাথে রয়েছে আমার আত্মার সম্পর্ক। তাই সবসময় তাদের পাশে থাকতে আনন্দ পাই। সংগঠনের সভাপতি আঃ শহীদ বলেন, প্রবাসীদের নির্মল আনন্দ দান, বাঙালী সংস্কৃতি ও দেশীয় পণ্য কে তুলে ধরার প্রয়াসে আমরা প্রতি বছরই এই মেলার আয়োজন করি। ব্যবসায়িক উদ্দেশে নয়, নতুন প্রজন্ম ও মূলধারায় বাংলাদেশকে তুলে ধরার প্রয়াসে আমাদের এ যাত্রা অব্যাহত থাকবে।

প্রবাসীদের কাছে এ মেলা উপভোগ্য করতে যারা সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক সোলায়মান আলী মেলা কভার করতে আসা মিডিয়া সদস্য সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের প্রত্যাশার চেয়েও অনেক বেশী সংখ্যক লোক সমাগম হয়েছে মেলায়। যা আমাদেরকে ভবিষ্যতের জন্য আরো আশাবাদী করে তুলেছে।

ব্যান্ডস আয়োজিত এ মেলায় সবচেয়ে আকর্ষণীয় ছিল দেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান। দর্শনার্থীরা প্রাণভরে উপভোগ করেন তাদের অনন্য পরিবেশনা। শিল্পীদের মধ্যে ছিলেন চ্যানেল আই সেরা কণ্ঠ শিল্পী কৃষ্ণা তিথি, শাহ মাহবুব, ন্যান্সী খান, বীনা মজুমদার, তানভীর শাহীন, ডা.শাহনাজ আলম, কাজী জামাল বিটু, সুলতান মোহাম্মদ, সৌরভ, শাহনাজ বেগম, রাইসি খান, অন্তু ও মূলধারার সংগীত শিল্পী ইয়াংস রেগারসহ অন্যান্যরা।

এ মেলায় কমিউনিটির নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আবদুস শহীদ, মামুন’স টিউটোরিয়ালের কর্ণধার মূলধারার শিক্ষক শেখ আল মামুন, বিশিষ্ট রাজনীতিক আবদুর রহিম বাদশা, সংগঠনের সাধারণ সম্পাদক সোলায়মান আলী, মেলার আহ্বায়ক রফিকুল ইসলাম, চীফ কো অর্ডিনেটর জকি চৌধুরী, সদস্য সচিব শাহেদ আহমদ, যুগ্ম সদস্য সচিব শামীম আহমদ, যুগ্ম আহ্বায়ক তপন সেন ও প্রদীপ মালাকার, বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভি সিইও আবু তাহের ও ডাইরেক্টর মেহেরুন্নেসা জোবায়দা, মিলিনিয়াম টিভি ইউএস’র প্রেসিডেন্ট নূর মোহাম্মদ, মিলিনিয়াম টিভি ইউএসএ’র প্রধান সম্পাদক ও ইউএসএনিউজঅনলাইন.কম সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, মিলিনিয়াম টিভি ইউএস’র মার্কেটিং হেড উৎপল দত্ত, বাংলা পত্রিকার বার্তা সম্পাদক হাবিবুর রহমান, টাইম টিভির কমিউনিটি আউটরিচ কর্মকর্তা সৈয়দ ইলিয়াস খসরু, আরটিভির ইউএস প্রধান আশরাফুল হাসান বুলবুল, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কসের সভাপতি মোঃ শামীম মিয়া, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ নেতা ফারুক আহমেদ, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ শাহনাজ, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগের সহ সভাপতি জাহানারা আলী, মহিলা আওয়ামীলীগ নেত্রী আয়শা খাতুন শেলী, কমিউনিটি একটিভিস্ট আঃ বাছির খান, নুরে আলম জিকু, আবদুল হাসিম হাসনু, সুনামগঞ্জ জেলা সমিতির সভাপতি জোসেফ চৌধুরী, যুবলীগ নেতা জামাল হুসেন, কমিউনিটি একটিভিস্ট ফরিদা ইয়াসমিন, কাওসারুজ্জামান কয়েস, মুক্তিযোদ্ধা নজমুল ইসলাম চৌধুরী, গৌরব কোঠারী, সালমান জাফর, জুনেদ চৌধুরী, সালেহ উদ্দিন সাল, শফিক আহমেদ, তৌফিকুর রহমান ফারুক, নুর উদ্দিন, মোশাহেদ চৌধুরী, মাসুক মিয়া, রুহেল চৌধুরী, মোতাহার হোসেন রুবেল, মুকিত চৌধুরী, ওবায়দুর রহমান খালেদ, শফিকুর রহমান, বিউটি স্পেসালিস্ট রোজি হোসাইন ও মিসেস সিলভার প্রমুখ।

(ওএস/এএস/জুলাই ২০, ২০১৬)