শেখ আহ্সানুল করিম, বাগেরহাট :বাগেরহাটের মংলায় রবিবার দুপুরে বসুন্ধরা গ্রুপের মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীর একটি পুরাতন পল্টুনের মধ্যে ঢুকে গ্যাস বিষক্রিয়ায় এক চীনা নাগরিকসহ দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো দুইজন।

মংলা থানার ভারপ্রাপ্ত কমৃকর্তা (ওসি) শেখ লুৎফুর রহমান ও মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীর জেনারেল ম্যানেজার মেজর (অব:) শাকির আহমেদ জানান, মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীর ব্যবহৃত একটি পুরাতন পল্টুন সম্প্রতি বিক্রির জন্য নিলাম দেয় কর্তৃপক্ষ। চীনা নাগরিক মি: জ্যাং হংগু রবিবার দুপুরে মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীর ৪ জন শ্রমিককে সাথে নিয়ে নিলামকৃত ওই পল্টুনটি দেখতে যায়। এ সময় জ্যাং হংগু পল্টুনের ম্যানহোল খুলে ভিতরে প্রবেশ করে। ভিতরে টর্চলাইট দিয়ে ঘুরে দেখতে গিয়ে পল্টুনের ভিতরে তৈরি হওয়া এক ধরণের গ্যাসের বিষক্রিয়ায় দম বন্ধ হয়ে ঘুরে পড়ে যান। পড়ার সাথে সাথে মাথা ফেটে রক্তক্ষরণ হতে থাকে জ্যাং হংগুয়ের।

আহত চীনা নাগরিক জ্যাং হংগু উদ্ধারের জন্য তার সাথে থাকা মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীরর শ্রমিক মো. মাসুদ (৩৫) ম্যানহোল দিয়ে ভিতরে প্রবেশ করলে বিষাক্ত গ্যাসের ক্রিয়ায় ঘটনাস্থলে সেও মারা যায়। চীনা নাগরিকসহ নিহত এদু’জনকে পল্টুনের ম্যানহোল ভিতর থেকে তুলতে গিয়ে আহত হয়েছেন মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীরর শ্রমিক সাইদুর রহমান ও বেল্লাল। তাদেরকে প্রথমে মংলা বন্দর হাসপাতালে চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আর নিহতদের লাশের ময়না তদন্তের জন্য বিকালে বাগেরহাট সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। নিহত চীনা নাগরিক জ্যাং হংগু পদ্মা সেতুর নদী শাসন প্রকল্পে কাজ করতেন। আর নিহত মাসুদ মেঘনা সিমেন্ট ফ্যাক্টরীর শ্রমিক। তার বাড়ী বাগেরহাটের রামপাল উপজেলার ঝনঝনিয়া গ্রামে।


(এসএকে/এস/আগস্ট ৭, ২০১৬)