নাটোর প্রতিনিধি : নাটোরের বিসিক শিল্প নগরীতে ভয়াবহ অগ্নিকান্ডে নাটোর জুট মিলের  প্রায় ১০ কোটি টাকার মামলামাল ভস্মিভুত হয়েছে। মঙ্গলবার শহরতলির দত্তপাড়া এলাকার বিসিক শিল্প নগরীতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার ষ্টেশনের ৫টি ইউনিট তিন ঘন্টা চেষ্টার পর  আগুন নিয়ন্ত্রনে আনে ।

নাটোর ফায়ার স্টেশন ও প্রত্যক্ষদর্শি সুত্রে জানাযায়, মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে শহরতলির দত্তপাড়া এলাকার বিসিক শিল্প নগরীর ‘নাটোর জুট মিলে’ শ্রমিকরা কাজ করার সময় একটি সুতা (সুতলি) ভাঙ্গানোর মেশিনে আগুন জ্বলতে দেখে। প্রথমে তারা গ্যাস ও পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। কিন্তু আগুন দ্রুত ছড়িয়ে পাট গুদাম ও কারখানাসহ অন্যান্য ঘরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রথমে নাটোর ফায়র স্টেশন থেকে দমকল কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে।
পরে লালপুর,গুরুদাসপুর,বাগাতিপাড়া ও রাজশাহীর পুঠিয়া থেকে ফায়ার স্টেশনের ৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করছে। দুপুর দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে। ধোয়ায় গোটা বিসিক নগরী অন্ধকারাচ্ছন্ন হয়ে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। আগুনে কেউ হতাহত হয়নি। তবে আগুনের তাপে মিলের দেওয়াল ফেটে যায়। মিলে কর্মরত শ্রমিক আশরাফ জানান, নাটোর জুট মিলে তিন শিফটে সাড়ে তিন‘শ শ্রমিক-কর্মচারী কাজ করে। মিলটি পুড়ে যাওয়ায় এখন তারা কর্মহীন হয়ে পড়ার আশংকা করছে। মিলটি চালু না হলে আসছে রমজান মাসে এই সব শ্রমিকদের পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাতে হবে। ঈদের আনন্দ থেকে তারা বঞ্চিত হবে।
মিলটির ক্ষয়ক্ষতির পরিমান জানতে মিল মালিকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়। তবে আগুনে ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে শ্রমিক কর্মচারীরা জানায় ।
নাটোর ফায়ার স্টেশনের উপ সহকারী পরিচালক আকতার হোসেন জানান, কারখানার যন্ত্রের ঘর্ষনে আগুনের সুত্রপাত বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। আগুনে কেউ হতাহত হয়নি। আগুনের কারন ও ক্ষয়ক্ষতির পরিমান খতিয়ে দেখা হচ্ছে। তবে মালিকপক্ষের দাবী প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

(এমআর/জেএ/এএস/জুন ১০, ২০১৪)