লালমনিরহাট প্রতিনিধি :লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজের ভাটিতে চলছে পাথর উত্তোলনে মহোৎসব। ফলে হুমকির মুখে পড়ছে দেশের বৃহত্তর সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ।

সরেজমিনে গিয়ে জানা যায়, তিস্তা নদীর ১শ’ গজ দুরের ভাটিতে নৌকায় করে মেশিনের সাহয্যে বালি, পাথর উত্তোলন করছে শ্রমিকরা। দিন দুপুরে সকলের সামন দিয়ে এসব বালি, পাথর উত্তোলন করা হলেও কোন প্রকার বাধার সম্মুখে পড়তে হচ্ছে না তাদের।

একাধিক শ্রমিকরা জানান, তারা তিস্তা নদীর ভাঙ্গনে সর্বস্ব হারিয়ে জীবিকা নির্বাহের উপায় হিসেবে বালু ও পাথর উত্তোলন করছে। সিন্ডিকেট করে এ পাথর উত্তোলন করা হয়। এই সিন্ডিকেট নিয়ন্ত্রনে রয়েছেন শহিদুল ইসলাম শহিদ ও স্থানীয় ইউপি সদস্য মতিয়ার রহমান। উত্তোলনকৃত বালি, পাথরের টাকা পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা, প্রশাসন, জনপ্রতিনিধি থেকে শুরু করে কতিপয় নেতাদের ভাগ দেয়া হয়। তাই নির্ভয়ে স্বাধীনভাবে এ বালু ও পাথর সারাদিন উত্তোলন করা হচ্ছে।

এ ব্যাপারে পাউবি’র নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, ব্যারাজের ২শ’গজ দূরে পাথর উত্তোলন করলে আমার করার কিছুই নেই। যদি ২শ’গজের ভিতরে পাথর উত্তোলন করা হয় তাহলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, পাথর উত্তোলনের সাথে যারা যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



(জেআইএস/এস/আগস্ট ২১, ২০১৬)