রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার কাতিহার দবিরউদ্দীন চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয় বন্ধ রেখে সপ্তাহে প্রতি শনিবার  মাঠ জুড়ে বিশাল গরু ছাগলের হাট বসতে দেখো গেছে। স্থানীয়রা জানান এ অর্থ বছর হতেই এখানে প্রতি শনিবার গরু ছাগলের হাট বসছে।

সরজমিনে শনিবার ২৭ আগষ্ট ১২টার দিকে ঐ বিদ্যালয়ে গেলে দেখা যায় স্কুলের মাঠ জুড়ে বিশাল গরু ছাগলের হাট বসেছে। অন্যদিকে স্কুলের সমস্ত কার্যক্রম বন্ধ রেখে বিদ্যালয়ের অফিসরুম সহ বারান্দায় শত মানুষের ঝটলা। স্কুলের অফিসরুমটিও হাটের ইজারাদারের লোকজন তাদের হাট অফিস হিসেবে ব্যবহার করছে।

হাট ইজারারদার এস এম রাজার সাথে এ বিষয়ে মুঠো ফোনে কথা বললে তিনি এ প্রতিবেদককে জানান, আমি হাট ইজারা নিয়েছি আমাকে ইউএনও সাহেব যে স্থানে গরু ছাগলের হাট বসাতে বলেছে সেখানে আমি বসিয়েছি,এখানে আমার কিছু করার নাই বলেই ফোন কেটে দেন। শিক্ষার্থীদের অভিভাবক ও স্থানীয়রা জানান,একদিন হাট বসার কারণে শিক্ষার্থীরা ঠিকমত এখানে ক্লাশ করতে পারে না,সমস্ত বিদ্যালয় জুড়ে মযলা আর্বজনায় ভরা থাকে,স্কুলের বেঞ্চে বসার মত পরিবেশ থাকে না,আমাদের মেয়েরা তাই স্কুলে যেতে চাই না।
আমরা বিদ্যালয়ের ভাল পরিবেশ চাই গরু ছাগলের হাট চাই না। এমনেই উপজেলা সদর থেকে প্রায় ৫ কি.মি. দুরে আমাদের এই গ্রাম আমাদের মেয়েদের ভাল মানের পড়ালেখার জন্য ভাল শিক্ষা প্রতিষ্ঠান চাই,ভাল পরিবেশ চাই? নাম প্রকাশে অইচ্ছুক শির্ক্ষাথী জানান, আমাদের স্যার’রা আমাদের পড়ালেখার দিকে না দেখে টাকার দিকে দেখে আমাদের বিদ্যালয় বন্ধ রাখছে,অন্যান্য বিদ্যালয়ের শিক্ষার্থীরা শনিবার বিদ্যালয়ে গেলেও আমরা যেতে পারি না এতে আমাদের মনোবল ভেঙ্গে যাচ্ছে। আর বাকি ৬দিন বিদ্যালয়ে গেলেও ময়লা আর্বজনা,আর দূগন্ধে ক্লাশ করার ইচ্ছা করে না। ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজুল ইসলামের সাথে ফোনে একাধিক বার যোগাযোগ করেও তাকে পাওয়া যায় নি। তবে সহকারী প্রধান শিক্ষক, বিপ্লব এর সাথে মুঠো ফোনে কথা বললে তিনি এ প্রতিবেদককে জানান, এই বিদ্যালয়ে মোট জমির পরিমান প্রায় ৩ একর, ছাত্রীর সংখ্যা প্রায় ৩০০জন। হাট বসা প্রসঙ্গে বলেন,আমাদের ম্যানেজিং কমিটির সিদ্বান্ত মোতাবেক হাটের দিন আমরা শনিবার বিদ্যালয় বন্ধ রাখি।

মাধ্যমিকও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার শাহরিয়ার কবির জানান,আমি এ বিষয়টি জানি না,তবে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হাট বসে বলে আমি জানি,বিধিমোতাবেক বিদ্যালয় বন্ধ রেখে হাট বসাতে পারবেনা। আপনি বিষয়টি জানালেন,আমি বিষয়টি দেখবো।

(কেএএস/এএস/আগস্ট ২৯, ২০১৬)