নিউজ ডেস্ক : মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল প্রযুক্তিপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে উন্মোচন করলো আইফোন ৭ এবং ৭ প্লাস।

বুধবার যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোয় স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হওয়া অ্যাপলের বিশেষ অনুষ্ঠানে এই আইফোন ৭ উন্মোচন করা হয়।

আইফোন ৭ এবং ৭ প্লাসের সবচেয়ে বড় চমক হলো ওয়াটার প্রুফ ব্যবস্থা। এতে করে পানিতে পড়লেও নতুন আইফোন নষ্ট হবে না। শুধু পানি নয় এতে কোনও ধুলোবালিও প্রবেশ করতে পারবে না।

নতুন আইফোনে ডুয়াল ক্যামেরা ও ওয়াটার প্রুফ ব্যবস্থা থাকলেও এতে নেই দীর্ঘদিনের প্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। রয়েছে তারবিহীন হেডফোন।

স্যান ফ্রান্সিসকোর মঞ্চে অ্যাপল সিইও টিম কুক মঞ্চে হাজির হয়ে শুরু করেন বহুল প্রতিক্ষীত কি-নোট। অ্যাপল তাদের নিজস্ব ওয়েবসাইটে এই অনুষ্ঠানের ভিডিও সরাসরি স্ট্রিম করে।

নতুন এই ফোন দু’টিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে এর ক্যামেরায়। পিছনে ১২ মেগাপিক্সেল ও সামনে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে। রয়েছে ২এক্স অপটিক্যাল জুম সুবিধা। আইফোন ৭ প্লাসে পিছনে থাকছে ডুয়াল লেন্স। যার মাধ্যমে ৬এস এর চেয়ে অনেক ভালো ছবি তোলা যাবে বলে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে। আগের সংস্করণ থেকে ডিজাইনে খুব বেশি পার্থক্য আনা হয়নি নতুন আইফোনে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৮, ২০১৬)