বান্দরবান প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, স্ব-প্রতিভাকে কাজে লাগাতে পারলে শিক্ষিত জাতি পার্বত্যাঞ্চলের বোঝা নয়, সম্পদে রূপান্তরিত হবে। তিনি আরো বলেন, দেশকে মেধা শুন্য করতে স্বাধীনতা বিরোধী গোষ্ঠি মেধাবী শিক্ষার্থীদের টার্গেট করে খারাপ পথে ঠেলে দিচ্ছে। এ ব্যাপারে শিক্ষার্থীদের শর্তক থাকার পরামর্শ দেন তিনি।

আজ বৃহস্পতিবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক ২০১৫-১৬ শিক্ষা বর্ষের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান কালে পার্বত্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি আরো বলেন, চলতি বছর তিন পার্বত্য জেলায় প্রায় ৬০লক্ষ টাকা বৃত্তি দেয়া হচ্ছে। আগামীতে এই বরাদ্দ বাড়িয়ে এক কোটি টাকা করার পরিকল্পনা রয়েছে। বৃত্তি নিলে হবে না তার রেজাল্ট দেখাতে হবে। শিক্ষিত হলেই চলবে না সু-শিক্ষায় শিক্ষিত হতে হবে।

বান্দরবান উন্নয়ন বোর্ডের হল রুমে আয়োজিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী আব্দুল আজিজ, বান্দরবান সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আবু তাহের, মহিলা কলেজের প্রিন্সিপল অধ্যাপক প্রদীপ কুমার বড়ুয়াসহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্টানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কুমার ঘোষ।

অলোচনা অনুষ্ঠান শেষে বান্দরবানের ৪২৭ জন মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীকে ১৯ লক্ষ ১৩ হাজার টাকার বৃত্তির চেক বিতরণ করেন। পর্যায়ক্রমে একই বরাদ্দ রাঙ্গামাটি ও খাগড়াছড়িতেও আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হবে।

(এএফবি/এএস/সেপ্টেম্বর ২২, ২০১৬)