কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনের পূর্ব-দক্ষিণ বঙ্গোপসাগর থেকে বিকল অবস্থায়  মালয়েশিয়াগামী একটি ট্রলার উদ্ধার করেছে কোস্টগার্ড ও নৌ বাহিনীর সদস্যরা। বুধবার সন্ধ্যা ৭ টার দিকে ট্রলারটি উদ্ধার করে সেন্টমার্টিন দ্বীপে নিয়ে আসা হয়। এ সময় ট্রলারে ৫ জনের মৃতদেহ পাওয়া যায়। পাশাপাশি ৪০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। ২ জন বিদেশী নাগরিককে আটক করা হয়।

কোস্টগার্ড পূর্ব জোনের জোনাল কমান্ডার লে. শহিদুল ইসলাম জানিয়েছেন, ১৩ দিন আগে ট্রলারটি মালেয়াশিয়ায় উদ্দেশ্যে ছেডে যায়। বুধবার সকালের দিকে ট্রলারটি সাগরে বিকল হয়ে পড়ে। এনিয়ে দালাল আর যাত্রীদের মধ্যে বাকবিতন্ডা ও হাতাহাতি হয়। পরে দালালদের সহযোগীরা অস্ত্র আরেকটি ট্রলার যোগে এস এলাপাতাড়ি গুলি এবং কোপাঘাত করে ট্রলারে থাকা দালালদের নিয়ে পালিয়ে যায়। দালালদের গুলি ও কোপাঘাতে ট্রলারে ৫ জন যাত্রী নিহত হয়েছে , ১ জন যাত্রী নিখোজ রয়েছে এবং ৪০ জন যাত্রী আহত হয়েছে।

বর্তমানে উদ্ধারকৃত ট্রলারটি সেন্টমার্টিন দ্বীপে রয়েছে।ঘটনায় নিহতরা হলেন, যশোরের মনিরামপুর উপজেলার এনায়েতপুর গ্রামের রশিদ আহমদের পুত্র সেলিম, একই এলাকার মোকামের ছেলে রুবেল, বগুড়ার কাহালু উপজেলার মাটিখালি গ্রামের সাইদুল, সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার পাইতুশা গ্রামের মনির। এ সময় ট্রলার থেকে আরো ৩০০ জন মালেয়শিয়াগামী যাত্রী উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় জড়িৎ থাকার দায়ে মিয়ানমারের নাগরিক ট্রলারের ক্লু ও থাইল্যান্ডের নাগরিক ট্রলারের ক্যাপ্টেনকে আটক করা হয়েছে।

(টিটি/অ/জুন ১১, ২০১৪)