নওগাঁ প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরের শিবপুর বারোয়ারী দুর্গা মন্দির প্রাঙ্গনে দুর্গা পূজা উপলক্ষে সমতল আদিবাসীদের এক মিলন মেলা অনুষ্ঠিত হয়। বুধবার বিকেল ৫টায় দেশের তৃতীয় বৃহত্তম দুর্গা মন্দির শিবপুর বারোয়ারী দুর্গা মন্দির প্রাঙ্গনে এই মিলন মেলায় সমতল আদিবাসীদের ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপির উদ্যোগে এ নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আদিবাসী তরুন-তরুনী, নারী-পুরুষ এ নৃত্য প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন।

শিবপুর বারোয়ারী দূর্গা মন্দির কমিটির সভাপতি ও নিয়ামতপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মনোরঞ্জন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত নৃত্য প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন সাধন চন্দ্র মজুমদার এমপি। প্রতিযোগিতায় নওগাঁ জেলার নিয়ামতপুর, পোরশা, সাপাহার, পত্নীতলাসহ রাজশাহী, দিনাজপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট জেলা থেকে সমতল আদিবাসীদের ১৬টি দল অংশ নেয়। এর মধ্যে পুরুষ ৮টি এবং মহিলা ৮টি দল প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

প্রতিযোগিতায় পুরুষ দলে নওগাঁর পোরশা উপজেলার জয়হার দল প্রথম, সাদাপুর খড়িবাড়ী নিয়ামতপুরের ভারতী দেবীর দল দ্বিতীয়, নিয়ামতপুরের কুন্তইলের আমিন সরেনের দল তৃতীয়, সাপাহারের সনাতন মুর্মুর দল চতুর্থ এবং নিয়ামতপুরের ভাবিচা পঞ্চম স্থান অর্জন করে। মহিলা দল থেকে পোরশা উপজেলার কুসুম কুন্ডা প্রথম, জালমাছপুরের জোসেফ সরেনের দল দ্বিতীয় এবং দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার রূপালীর দল তৃতীয় স্থান অধিকার করে।

এছাড়া অংশগ্রহনকারী প্রত্যেক দলকে শান্তনা পুরস্কার এবং যাতায়াত বাবদ ১ হাজার টাকা করে প্রদান করা হয়। প্রতিযোগিতা দেখতে হাজার হাজার আদিবাসী শিবপুর বারোয়ারী দুর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হন। অনুষ্ঠান শেষে সন্ধ্যায় প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে রঙ্গীন টেলিভিশন পুরস্কার হিসাবে তুলে দেন।

(বিএম/এএস/অক্টোবর ১৩, ২০১৬)