বিনোদন ডেস্ক : কলকাতার তারা টিভি-তে আগামীকাল ২৫ অক্টোবর সকাল সাড়ে সাতটায় 'আজ সকালের আমন্ত্রণে' অনুষ্ঠানে বাংলাদেশের গীতিকার ও কবি ড. তপন বাগচীর লেখা গান গাইবেন বিখ্যাত লোকসংগীতশিল্পী সঞ্জয় মণ্ডল।

বাংলা একাডেমির উপপরিচালক, বিশিষ্ট কবি ও গীতিকার ড. তপন বাগচী জানান, যাত্রাশিল্পের দুর্গতি ও অবক্ষয় নিয়ে '(ভাই রে) আগের দিন আর নাই/ যাত্রাগান কালে খাইছে, (তারে) কেমনে যে ফেরাই॥’' নামে গান লিখেছিলাম বেশ কিছুদিন আগে। সেটি ছাপা হয়েছিল চিন্তাসূত্র নামের একটি ইন্টারনেট পত্রিকায়। সেটি পড়ে উদ্বুদ্ধ হয়ে গাইতে উৎসাহী হয় শিল্পী সঞ্জয় মণ্ডল। এটি আমার জন্য অনেক গৌরবের।

বাংলাদেশর প্রখ্যাত গণসংগীতশিল্পী ফকির আলমগীর, লোকসংগীতশিল্পী অণিমা মুক্তি গমেজের পরে এবার কলকাতার খ্যাতিমান লোকসংগীতশিল্পী সঞ্জয় মণ্ডলের কণ্ঠে আমার গান উঠবে এটা অনেক বড় প্রাপ্তি!

উল্লেখ্য এর আগে বিশিষ্ট গণসংগীতশিল্পী ফকির আলমগীর গেয়েছেনে মালালা ইউসুফজাঈ, সুচিত্রা সেন, নেলসন মেন্ডেলা, ভিক্টর হুগো শ্যাভেজ, সৈয়দ মামসুল হক, ভাষা মতীন প্রমুখের জীবনভিত্তিক তপন বাগচীর লেখা দেশবিদেশের বিভিন্ন চ্যানেলে পরিবেশন করেছেন। এছাড়া বিশিষ্ট লোকসংগীতশিল্পী অণিমা মুক্তি গমেজ কবি তপন বাগচীর লেখা ‘তোমার বিরহে আমার অঙ্গ হইল কালা’, ‘ও কালো মেঘে কোথায় চলিস বক্ষে নিয়ে জল’ প্রভৃতি গান গেয়ে সুনাম অর্জন করেন।

সঞ্জয় মণ্ডল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় শান্তিনিকেতনে লোকসংগীত নিয়ে পিএইচডি গবেষণা করছে, এমন ব্যতিক্রমী এবং ঐতিহ্যবাহী শিল্পের প্রচার প্রসার এবং এই ব্যাতিক্রমী কাজের প্রতি শ্রদ্ধাবোধ থেকে এই প্রচেষ্টা। শিল্পী সঞ্জয় মণ্ডল বলেন গানগুলো পড়েই আমার মনে গানটি নাড়া দিয়েছিল। প্রচলিত সুরে এর মিউজিকও করে রেখছি। কিন্তু সুযোগ পাচ্ছিলাম না। 'তারাটিভি'-র এই ফ্ল্যাটফর্মে দুই বাংলাকে স্পর্শ করা যাবে। তাই ভাবলাম এই অনুষ্ঠানেই গানটি তুলে ধরব। লোকগানকে কেন্দ্র করে আরেকটি লোকগান। বিষয়টি কেবল চমৎকারই নয়, একটি দায়িত্ব পালনের সুযোগও বটে!

(ওএস/এএস/অক্টোবর ২৪, ২০১৬)