বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের মোরেলগঞ্জে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত ১৪ কেজি পলিথিন জব্দ করেছে প্রশাসন। এ সময় পলিথিন ও মেয়াদ উত্তীর্ণ পণ্য রাখার দায়ে চার দোকানীকে মোট ২৯ হাজার টাকা জারিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে জেলার মোরেলগঞ্জ উপজেলার দৈবজ্ঞহাটি বাজারে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের ফেসবুক আইডিতে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট এ,এইচ ইরফান উদ্দিন আহমেদ ও মো. ফারুক-আল-মাসুদ এই অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ বলেন, দৈবজ্ঞহাটি বাজারে কয়েকটি দোকানে বিক্রির জন্য প্রচুর পরিমানের পলিথিন মজুদ আছে এবং সেখানকার দোকানে মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি হচ্ছে বলে একজন ফেসবুক ব্যবহারকারী জেলা প্রশাসককে অভিযোগ জানান। ওই অভিযোগের ভিত্তিতে দুপুরে দৈবজ্ঞহাটি বাজারে অভিযান চালানো হয়। এসময় বাজারের চারটি দোকান থেকে প্রায় ১৪ কেজি পলিথিন জব্দ করা হয়।

একই সময় একটি একটি মুদি দোকানে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণে মেয়াদ উত্তীর্ণ পানীয়, বিস্কুট, চানাচুরসহ ভিন্ন ভিন্ন কোম্পানির মেয়াদ উত্তীর্ণ শিশুখাদ্য উদ্ধার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাংলাদেশ পরিবেশ আইন এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে চার দোকান মালিককে মোট ২৯ হাজার টাকা জরিমানা করা হয়। উদ্ধারকৃত মেয়াদ উত্তীর্ণ পন্য সামগ্রী তাৎক্ষনিক ভাবে ধ্বংস করা হয়েছে।

(একে/এএস/নভেম্বর ০২, ২০১৬)