বাকৃবি প্রতিনিধি : ‘মুক্তিযুদ্ধের চেতনায় মানবিক বাংলাদেশ চাই’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সংংসদ ছাত্র ইউনিয়নের সুবর্ণ জয়ন্তী ও প্রাক্তন পুর্নমিলনী বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে।

জানা গেছে, ১৯৬৬ সালে যাত্রা শুরু করে ছাত্র ইউনিয়নের বাকৃবি সংসদ। পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে এ সংগঠনটি। এ উপলক্ষে সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিজয় ’৭১ এর পাদদেশে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট পদার্থবিজ্ঞানী ও এমিরিটাস অধ্যাপক ড. অজয় রায়।

এ সময় ছাত্র ইউনিয়নের পতাকা উত্তোলন করেন সুবর্ণ জয়ন্তী ও প্রাক্তন পুর্নমিলনী উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নূর মোহাম্মদ তালুকদার। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন অধ্যাপক ড. অজয় রায়।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড.মো. আলী আকবর। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্রগ্রাম ভেটেরিনারি ও এ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির সাবেক ভিসি ড. নীতিশ চন্দ্র দেবনাথ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি সৈয়দ সাখাওয়াত হোসেন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি লাকী আকতার প্রমুখ। আলোচনা সভার সঞ্চালনা করেন ছাত্র ইউনিয়নের বাকৃবি সংসদের সভাপতি তানভীর আহমেদ রিয়াদ। এসময় ছাত্র ইউনিয়নের বাকৃবি সংসদের পাঁচ শতাধিক বর্তমান ও সাবেক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাকৃবি ভিসি অধ্যাপক ড.মো. আলী আকবর বলেন, আমি যখন ছাত্র ছিলাম, আমরা ছাত্রলীগের অফিসে বসে হয়তো গল্প করতাম। পাশেই ছাত্র ইউনিয়নের অফিস ছিল। তারা কিন্তু সেখানে বই নিয়ে পড়ত। আমি তখনই লক্ষ্য করি তারা ছাত্রলীগের চেয়ে কয়েকটি দিকে অনেক এগিয়ে। সেটি হচ্ছে লেখনী ও সংস্কৃতি চর্চার দিক দিয়ে। আমি আশা করি, এ অবস্থানটা তোমরা ধরে রেখেছ।

প্রধান অতিথি হিসেবে এমিরিটাস অধ্যাপক ড. অজয় রায় বলেন, ছাত্র ইউনিয়ন মানুষ গড়ার কারিগর। তাদের দাবিগুলো গণ মানুষের দাবি। ছাত্র ইউনিয়নকে তাদের অতীতের গৌরবজ্জ্বল ঐতিহ্য ধরে রাখতে হবে।

(এমএসএস/এএস/নভেম্বর ০৫, ২০১৬)