ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে হঠাৎ করে পাগলা কুকুরের উপদ্রব বেড়েছে। মানুষ এবং গবাদি পশুকে কামড়ানোর ঘটনায় উপজেলার গড়গাও গ্রামে কুকুর আতংক দেখা দিয়েছে।

এলাকাবাসী জানায়, ২০/২৫ দিন আগে পীরগঞ্জ উপজেলার গড়গাও গ্রামে এক দল পাগলা কুকুড় প্রবেশ করে মানুষ এবং গবাদী পশুকে গণহারে কামড় দেয়। এতে জলাতংকে আক্রান্ত হয়ে ওই গ্রামের বৈশাগুরামে ১টি ও গদারামের ১টি গাভী এবং বিধানচন্দ্রের ১টি, নগেন্দ্রনাথের ১টি ও সুশিল মেকারের একটি ছাগল কয়েক দিন আগে মারা যায়। বুধবার ওই গ্রামের খরেস চন্দ্র রায়ের একটি অসুস্থ গাভী চিকিৎসার জন্য পীরগঞ্জ প্রাণিসম্পদ অফিসে আনা হলে কর্তব্যরত ডাক্তার জানায়, পাগলা কুকুর কামড়ানোর কারণে গাভীটি জলাতংকে আক্রান্ত হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ জানান, কুকুর কামড় দেওয়ার পর তৎক্ষণাৎ আমাদের জানালে আমরা চিকিৎসার ব্যবস্থা নিতাম, কিন্তু বিলম্ব হওয়ায় এখন কিছুই করার নেই। তবে তিনি পরামর্শ দেন যে আক্রান্ত গরুটিকে জবাই করে মুখের লালাসহ মাটিতে পুতে দিতে হবে।

এ বিষয়ে ভুক্তভোগী খরেস চন্দ্র রায় জানান, পাগলা কুকুরের ভয়ে এলাকার মানুষ ছোট ছোট বাচ্চাদের স্কুলে পাঠাতে ও গরু-ছাগল মাঠে চরাতে ভয় পাচ্ছে। আমরা খুব কষ্টে দিন কাটাচ্ছি।এ ব্যপারে স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আক্তারুল ইসলাম বলেন বিষয়টি আমি শুনেছি, স্থানীয়দের যে কোন উপায়ে কুকুরগুলোকে মেরে ফেলার পরামর্শ দিয়েছি।

উল্লেখ্য, এখন পর্যন্ত কোন মানুষ অক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। স্থানীয় ৪০-৫০ জন যুবকের একটি দল কুকুর গুলোকে মারার চেষ্টা চালায় কিন্তু তারা ব্যর্থ হয়।

(জেএবি/জেএ/জুন ১৩, ২০১৪)