দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী : রাজবাড়ীর বালিয়াকান্দিতে দিন দিন পানের আবাদ বাড়ছে। পান চাষ লাভজনক হওয়ায় পান চাষের দিকে ঝুঁকে পড়ছে এ অঞ্চলের কৃষকেরা। বর্তমানে রাজবাড়ী জেলার বালিয়াকান্দির দুইটি ইউনিয়নের ব্যাপক পান চাষ হয়। এখানে তিন প্রজাতির পান চাষ হচ্ছে। গাছপান দেশের মধ্যে সীমাবদ্ধ থাকলেও মিষ্টি পান ও সাচি পান দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানী হচ্ছে।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন বলেন, বালিয়াকান্দিতে মোট ১৬০০০ হাজার হেক্টর আবাদী জমির মধ্যে ৮০ হেক্টর জমিতে পান চাষ করে বালিয়াকান্দির পান চাষীরা। উপজেলার এই কর্মকর্তা বলেন, বালিয়াকান্দিতে পান চাষীদের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা আরো বলেন, গতবার থেকে এখানে পানের বরজের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বালিয়াকান্দিতে প্রায় ৭০০ টি বরজে বিভিন্ন প্রজাতির পান চাষ করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার একাধিক পানের বাজার বসলেও উপজেলার সবচেয়ে বড় বাজারটি বসে জামালপুরে। এখানে সপ্তাহে রবিবার এবং বুধবার পানের বাজার বসে। তবে বাজারে আসা পান বিক্রেতা অধীর বিশ্বাস বলেন, এই বাজার থেকে শুধুমাত্র নিজ জেলা এবং পাশ্ববর্তী জেলার দোকানীরা পান ক্রয় করতে আসে। তবে দেশের বিভিন্ন জেলা থেকে ক্রেতারা সরাসরি বরজ থেকে পান ক্রয় করে নিয়ে যায। তবে যে পানগুলো বিদেশে রপ্তানী করা হয় সেগুলো বেশ সতকর্তার সাথে প্রক্রিয়া করন করা হয়।

পানের দাম কেমন এমন প্রশ্নের জবাবে পানচাষী আব্দুল মালেক বলেন, সব চাষের মধ্যে পান চাষ বেশি লাভ জনক। তবে এখানে এক বিরা (১৯২ টি) পান বিক্রি হচ্ছে ৩০০-৩৫০ টাকা। তিনি বলেন, আমাদের বালিয়কান্দির পান মোট ৭ টি দেশে রপ্তানী হচ্ছে বলে পানচাষী হিসাবে বেশ গর্ববোধ করি।

প্রতিবেদন সংগ্রহের সময় পানচাষীরা বলেন, সরকারী পৃষ্ঠপোষকতা পেলে এই অঞ্চলের কৃষকেরা আরো বেশি পানচাষ করে বৈদেশিক মুদ্রা অর্জনে দেশের অর্থনীতিতে ভুমিকা রাখতে পারবে।

(ডিবি/এএস/নভেম্বর ২৫, ২০১৬)