আন্তর্জাতিক ডেস্ক :ফলাফল নিয়ে সৃষ্ট ধূম্রজাল দূর করার পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা জনসমক্ষে প্রকাশের স্বার্থে উইসকনসিন অঙ্গরাজ্যের ভোট গণনা পুনরায় শুরু হয়েছে। গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ড. জিল স্টেইনের আবেদনের ভিত্তিতে শুক্রবার উইসকনসিন অঙ্গরাজ্য নির্বাচন কমিশন পুনরায় গণনা শুরু করে। নির্বাচন কমিশনের প্রশাসক মাইকেল হ্যাস এ তথ্যের সত্যতা স্বীকার করে বলেছেন, ১৩ ডিসেম্বরের মধ্যেই পুনরায় গণনার কাজ সম্পন্ন হবে।

শুক্রবারই ছিল পুনরায় গণনার আবেদন জানানোর শেষ সময়। জিল স্টেইন সেই সময়ের মধ্যেই পুনরায় গণনার জন্য প্রয়োজনীয় ফি প্রদান করে আবেদন জানান। উইসকনসিন রাজ্যের মতো পেনসিলভানিয়া এবং মিশিগান রাজ্যর ভোট গণনা নিয়েও বিতর্ক এবং সন্দেহ-সংশয় রয়েছে। এ দুটি রাজ্যের ভোটও পুনরায় গণনার জন্যে প্রয়োজনীয় ফি সংগৃহীত হয়েছে বলে গ্রিন পার্টির এই প্রার্থী জানিয়েছেন।

জিল স্টেইন মোট গৃহীত ভোটের মাত্র এক ভাগ পেয়েছেন। পুনরায় গণনার ফলে ঘোষিত ফলাফলের পরিবর্তন ঘটলে জিল স্টাইনের বিজয়ী হবার কোনোই সম্ভাবনা নেই। এটা নিশ্চিত জেনেও জিল স্টাইন তা করছেন। কারণ হিসেবে তিনি বলেন, 'উই ডিজার্ভ ইলেকশন্স উই ক্যান ট্রাস্ট' (আমরা তেমন নির্বাচনে প্রত্যাশী যার প্রতি আস্থা রাখতে পারি)। নির্বাচনী ব্যবস্থার প্রতি যাতে সকলের বিশ্বাস থাকে সে ব্যাপারটি নিশ্চিত করার পাশাপাশি আমরা পরাজিত হিলারি ক্লিনটনকেও সহযোগিতা করতে চাই।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ভোট পুনরায় গণনার আবেদন জানানোর শেষ সময় সোমবার এবং মিশিগানে বুধবার। মিশিগানের আনুষ্ঠানিক ফলাফল এখনও ঘোষণা করা না হলে ট্রাম্পকেই জয়ী বলে জানানো হয়েছে। উইসকনসিনসহ তিন অঙ্গরাজ্যে পুনরায় গণনায় মোট প্রয়োজন সাত মিলিয়ন ডলার। স্টেইন আশা করছেন, প্রয়োজনের চেয়েও বেশি তহবিল জমা হবে নির্দিষ্ট সময়ের মধ্যে। কারণ, অনেক আমেরিকানই ভাবছেন পুনরায় গণনার ফলে ডোনাল্ড ট্রাম্পের পরাজয় ঠেকানো যাবে না।




(ওএস/এস/নভেম্বর২৬,২০১৬)