নওগাঁ প্রতিনিধি : বৃহস্পতিবার সকাল ১০টায় নওগাঁ পুলিশ লাইন্স মাঠে নওগাঁ জেলার পুলিশ মুক্তিযোদ্ধা ও শহীদ পুলিশ মুক্তিযোদ্ধা পরিবারদের “সন্মাননা ও সংবর্ধনা” প্রদান অনুষ্ঠিত হয়। মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নওগাঁর পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক, বিপিএম, পিপিএম বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক, বিপিএম, পিপিএমের নির্দেশনায় এই মহতী অনুষ্ঠানের আয়োজন করেন।

অনুষ্ঠানে পুলিশ সুপার বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ পুলিশ সর্ব প্রথম রাজারবাগ পুলিশ লাইন্স, ঢাকাতে সরাসরি সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করে পাকি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম প্রতিরোধ গড়ে তোলে। তিনি মুক্তিযুদ্ধে সকল শহীদ মুক্তিযোদ্ধাসহ বাংলাদেশ পুলিশের যে সকল পুলিশ সদস্য শাহাদত বরণ করেছেন, তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

তিনি মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মাননা স্বরুপ এক মিনিট নিরবতা পালন করেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পুলিশের অংশগ্রহণ ও তাদের ভূমিকা এবং মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশ প্রথম প্রতিরোধ গড়ে তোলার বিষয়ে তিনি বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে তিনি ৩৪ জন মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মাঝে প্রথমে উত্তরীয় পড়িয়ে দেন এবং তাদের কাছ থেকে মুক্তিযুদ্ধকালীন সময়ে তাদের নানা ভূমিকা নিয়ে বক্তব্য শোনেন। তিনি বলেন, পুলিশ মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের এ বছরের ন্যায় প্রতিবছর তাদেরকে বিভিন্ন সরকারি জাতীয় প্রোগ্রাম ও নওগাঁ জেলা পুলিশের পক্ষ থেকে তাদেরকে সন্মাননা ও সংবর্ধনা প্রদান করা হবে। এই কার্যক্রম চলমান থাকবে বলে উল্লেখ করেন তিনি।

এরপর তিনি পুলিশ মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের মাঝে সন্মাননা স্মারক প্রদান করেন এবং তাদেরকে মধ্যাহ্ন ভোজের মাধ্যমে আপ্যায়ন করান। পুলিশ সুপার, মহাদেবপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান মোঃ আব্দুর রাজ্জাক খানের বিদায় উপলক্ষে এবং সেরা ঘোড়সওয়ার মোছাঃ তাসমিনা আকতারকে অভিনন্দন ও শুভেচ্ছা স্মারক প্রদান করেন।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর ও পূর্ব) মুহাম্মদ রাশিদুল হক, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডার হারুন অল রশিদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা, ফারজানা হোসেনসহ জেলা পুলিশের সকল স্তরের অফিসার ও ফোর্স উপস্থিত ছিলেন।

(বিএম/এএস/ডিসেম্বর ২২, ২০১৬)