শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, মূল্যবোধ আর শিক্ষার মান নির্ণয়ের মাপকাঠি জিপিএ ৫ হতে পারে না। জ্ঞান অর্জনের সাথে সাথে মূল্যবোধের শিক্ষাও গ্রহন করতে হবে । প্রাথমিক স্তরে সুশিক্ষা ছাড়া উচ্চ শিক্ষা সম্ভব নয়। প্রাথমিক স্তরে মান সম্মত শিক্ষা নিয়ে আজকের প্রজন্ম আগামী দিনে উচ্চ শিক্ষায় শিক্ষিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শিক্ষাকে এগিয়ে নিতে অনেক যুগান্তকারী উদ্যোগ গ্রহন করেছেন। দেশের জন্য যুদ্ধ করার চেয়ে মহৎ কাজ আর হতে পারে না। এ দেশের সাহসী মানুষ সে দিন অস্ত্র হাতে তুলে নিয়েছিল বলেই এ লাল সবুজের দেশ পেয়েছি আমরা রবিবার বিকেলে শ্রীপুরের মাওনার প্রশিকা মোড় এলাকায় বেগম রওশন আরা গার্লস স্কুলের উদ্বোধন ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ সব কথা বলেন। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মোবারক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ এ্যাড. মো. রহমত আলী এম.পি।

প্রধান আলোচকের বক্তব্যে ভিসি ড.আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতে গিয়ে প্রতিদিন উপলব্দি করি প্রাথমিক পর্যায়ে যতদিন শিক্ষার মান ভাল না হবে ততদিন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ভাল করা সম্ভব নয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা ভরে স্মরণ করে উপাচার্য বলেন,বঙ্গবন্ধু উপলব্দি করে ছিলেন প্রাথমিক পর্যায় থেকে মানসম্মত শিক্ষার কাজ শুরু করতে হবে। তাই তিনি যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশের রাষ্ট্র প্রধান হিসেবে কয়েকটি মৌলিক পদক্ষেপ নিয়েছিলেন যার অন্যতম ছিল প্রাথমিক শিক্ষা জাতীয় করণ।

একটি ঘোষণায় দেশের সকল প্রাথমিক বিদ্যালয় সরকারি করে শিক্ষক দের বেতন ভাতার ভার কাঁধে তুলে নেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা মুক্তিযোদ্বা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মোজাম্মেল হক, ডেপুটি কমান্ডার মোহর আলী, সাবেক ডি.আই.জি আলহাজ্ব তোফাজ্জল হোসেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সিরাজুল হকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন রাজনৈতিক দলের নেত্রীবৃন্দ শিক্ষক ছাত্র অভিভাবক ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। অনুষ্ঠানে উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্মারক প্রদান করা হয় ।

(আরএইচ/এএস/ডিসেম্বর ২৫, ২০১৬)