নওগাঁ প্রতিনিধি : নওগাঁ শহরে গত ২ মাস ধরে খোলা বাজারে (ওএমএস) আটা বিক্রি বন্ধ রয়েছে। এলাকার দরিদ্রদের সুবিধার্থে সরকারী খাদ্য বিভাগ থেকে পৌর শহরের ১২জন ডিলারের প্রত্যেককে প্রতিদিন সাড়ে ৭শ’ কেজি করে আটা ১৭ টাকা কেজি দরে জনপ্রতি ৩ কেজি করে বিক্রির জন্য সরবরাহ করা হয়।

এতে শহরের নিম্ন আয়ের মানুষ এসব আটা কিনে রুটি তৈরী করে খেয়ে জীবিকা নির্বাহ করতো। কিন্তু হঠাৎ করেই ডিসেম্বরের শুরু থেকে খোলাবাজারের আটা বিক্রি বন্ধ করে দেয়ায় প্রতিদিন অন্তত ৩ হাজার মানুষ ন্যায্যমূল্যে আটা না পেয়ে বাজার থেকে বেশী দামে আটা বা চাল কিনতে গিয়ে বিপাকে পড়ছে। শুধু ভোক্তারাই নয়। খাদ্য বিভাগ নিয়োজিত ডিলাররাও পড়েছেন বেকায়দায়। প্রতিদিন ওএমএসের আটা নিতে এসে ভোক্তারা নানা প্রশ্নবানে জর্জরিত করছে ডিলারদের। দরিদ্র এসব ভোক্তাদের দাবি, অবিলম্বে এখানে আগের মতই ওএমএসের আটা ন্যায্যমূল্যে সরবরাহ করা হোক।

এব্যাপারে নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আব্দুস সালাম জানান, ইতোমধ্যেই বিভাগীয় শহরগুলোতে ওএমএসের আটা বিক্রি শুরু হয়েছে। স্বত্বর জেলা শহরগুলোতেও আটা বিক্রির নির্দেশনা আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।


নওগাঁয় বিয়াম স্কুল এন্ড কলেজের উদ্যোগে পিঠা মেলা

নওগাঁয় বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের উদ্যোগে পিঠা মেলা, আলোচনা সভা, ম্যাগাজিন বই এর মোড়ক উন্মোচন, নব নির্মিত একাডেমিক ভবন ও অভিভাবকদের বিশ্রামাগার ছায়া শীতল এর শুভ উদ্বোধন, সাংস্কৃতিক ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে কলেজ চত্বরে ফিতা কেটে প্রধান অতিথি হিসাবে এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসকের সহধর্মিনী নাসরিন বেগম। পরে পিঠা উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কলেজের অধ্যক্ষ শরীফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্য জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মোছাঃ মাজেদা ইয়াসমিন, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অল রশীদ, ডেপুটি কমান্ডার আফজাল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

পরে প্রধান অতিথি মেলার বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন। মেলায় হরেক রকমের দেশীয় পিঠায় প্রায় ৩০টি ষ্টল স্থান পায়। পরে কলেজের ম্যাগাজিন বই এর মোড়ক উন্মোচন এবং কলেজের নব-নির্মিত দ্বিতল একাডেমিক ভবন ও অভিভাবকেদের বিশ্রামাগার ছায়া শীতল এর ফলক উন্মোচন করে শুভ উদ্বোধন করেন। মেলা উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক ও নৃত্যানুষ্ঠান পরিবেশিত হয়।


নওগাঁয় অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ

বৃহস্পতিবার সকালে নওগাঁয় আশার আলো অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধি বিদ্যালয়ের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

শহরের উকিলপাড়ায় অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধি বিদ্যালয়ে আয়োজিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নওগাঁর ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোঃ মাহফুজার রহমান গোলাপ।

এতে সভাপতিত্ব করেন আশার আলো অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মোঃ ওছিম উদ্দিন।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু সাঈদ মোঃ কাওছার রহমান, প্রবেশন অফিসার নূর আলী হাসান জোবাইদী, সমাজ সেবা অফিসার (রেজি:) সাইদুর রহমান, নওগাঁ প্রতিবন্ধি সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস, আশার আলো অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধি বিদ্যালয়ের সম্পাদক জোবাইদা খাতুন প্রমুখ ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুল হাসান। অনুষ্ঠানে ৪০জন অটিষ্টিক বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধি শিক্ষার্থীকে শীতবস্ত্র প্রদান করা হয়।
















(বিএম/এস/জানুয়ারি ১২, ২০১৭)