নওগাঁ প্রতিনিধি : রবিবার সকালে শহরের ডাবপট্টি মহল্লায় কৃষ্ণ চৌধুরীকে তার পৈত্রিক বসতবাড়ি থেকে উচ্ছেদ করতে হামলা, ভাংচুর ও নারীসহ বাড়ির লোকজনদের মারপিটের অভিযোগ পাওয়া গেছে। মারপিট ও নিক্ষিপ্ত ইট-পাটকেলের আঘাতে উভয় পক্ষের অন্তত ৬ জন আহত হয়েছে। সকাল সাড়ে ৮টায় শহরের বুকে এমন তান্ডবে ডাবপট্টিসহ সংলগ্ন ডালপট্টির বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

কৃষ্ণ চৌধুরী ও তার বৃদ্ধা মা ফূলমতি জানান, তাদের বাড়ির তিন পাশের জমি ব্যবসায়ী নাছিম উদ্দিন বিহারীর। ইতোপূর্বে সেখানে মার্কেট তৈরীর জন্য নাছিম উদ্দিন তার বাড়ি কেনার জন্য ২০ লাখ টাকার একটি চেক প্রদান করেন। কিন্তু চেকটি ত্রুটিপূর্ণ থাকায় তা ফেরত দিয়ে জমি বিক্রি করবেন না বলে জানিয়ে দেন তিনি। কিন্তু নাছিম উদ্দিন এতে নাছরবান্দা। এরই ধারাবাহিকতায় রবিবার সকালে ২০/২৫জন শ্রমিকসহ অন্তত অর্ধশত ভাড়াটে মাস্তান এনে তার নিজের জমির স্থাপনাসহ কৃষ্ণ চৌধুরীর বাড়ির বাথরুমসহ প্রাচীর ভাংচুর শুরু করে। এসময় নাছিম উদ্দিনের ছোট ভাই পারভেজ কৃষ্ণ চৌধূরীর ঘরে ঢুকে তার ভাতিজা-বউ রুমা রানী চৌধুরীর গায়ে হাত দিয়ে ধাক্কাধাক্কির এক পর্যায় তাকেসহ কৃষ্ণর বৃদ্ধা মা ফূলমতি (৮০) ও দুই ছেলে বিশাল (২৬) ও রুহিত (১৫) কে বেদম মারপিট করে বলে অভিযোগ করা হয়। ঘরে ঢুকে মহিলার গায়ে হাত দিয়ে তাকে লাঞ্ছিত করার ঘটনায় সেখানে অবস্থানরত লোকজনের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়। এসময় মহিলাদের নিক্ষিপ্ত ইট-পাটকেলের আঘাতে নাছিম উদ্দিনের ছোট ভাই জাভেদ (৫৬) ও পারভেজ (৫৮) মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে রক্তাক্ত জখম হয়।

এব্যাপারে নাছিম উদ্দিন (বিহারী) জানান, আমি আমার নিজের জমিতে মার্কেট তৈরীর জন্য স্থাপনা ভাংচুর করতে গেলে কৃষ্ণ তার ভাড়াটে লোকজন দিয়ে হামলা চালায়। এতে আমার ২ ভাই আহত হয়েছে। আমরা কৃষ্ণর বাড়ি ভাংচুর বা তাদের ওপর হামলা করিনি। ঘটনায় শহরে উত্তেজনা বিরাজ করছিল।



বদলগাছীতে দুদকের গণশুনানী অনুষ্ঠিত

রবিবার নওগাঁর বদলগাছীতে দুর্ণীতি দমন কমিশন (দুদক) এবং টিআইবির উদ্যোগে এবং বদলগাছী উপজেলা প্রশাসনের আয়োজনে গণশুনানী অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়াম কাম কমিউনিটি সেন্টারে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুসাইন শওকতের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ও দুদকের মহাপরিচালক মোঃ আসাদুজ্জামান।

অন্যদের মাঝে বক্তব্য রাখেন, দুদকের রাজশাহী বিভাগীয় পরিচালক আব্দুল আজিজ ভূঁইয়া, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ হিল বাঁকী, অতিরিক্ত পুলিশ সুপার (পশ্চিম) মোঃ রাকিবুল আক্তার, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা অলি আহমেদ রুমী চৌধুরী, সচেতন নাগরিক সমাজের বগুড়া সভাপতি মাছুদার রহমান হেলাল, দুদক বদলগাছী সভাপতি আবুল কাশেম চৌধুরী প্রমুখ।

বক্তব্য শেষে বিভিন্ন অভিযোগের শুনানী অনুষ্ঠিত হয় এবং সংশ্লিষ্ট দপ্তরের প্রধান অভিযোগের উত্তর প্রদান করেন। এর মধ্যে ভূমি অফিস, সাব রেজিষ্ট্রার অফিস, পল্লী বিদ্যুত সমিতি, মাধ্যমিক শিক্ষা অফিস, প্রাথমিক শিক্ষা অফিস, থানা কর্মকর্তাদের এবং দপ্তরের বিষয়ে বেশ কিছু অভিযোগ প্রমানিত হওয়ায় তাৎক্ষণিক এবং দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দুদকের পক্ষ থেকে নির্দেশ প্রদান করা হয়।

এ ধরনের গণশুনানীর ফলে এলাকাবাসী বেশ খুশি হয়েছে এবং ভবিষ্যতে এরুপ আরো শুনানীর ব্যবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়।









(বিএম/এস/জানুয়ারি ১৫, ২০১৭)