স্টাফ রিপোর্টার : অভিনব কৌশলে আনা প্রায় ১৭ লাখ টাকার সোনা উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দার একটি দল।

শনিবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসব সোনা উদ্ধার করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শনিবার সকালে মো. মাসুদ নামে এক যাত্রীর কাছ থেকে ৩৭০ গ্রাম সোনা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। তিনি সকালে বিমান বাংলাদেশের বিজি ০৮৭ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। ইমিগ্রেশন করে ব্যাগেজ বেল্ট থেকে ব্যাগেজ সংগ্রহ করে কোনো ঘোষণা না দিয়ে গ্রিন চ্যানেল ত্যাগের আগে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা তাকে চ্যালেঞ্জ করে তার দেহ ও ব্যাগ তল্লাশি করে সোনাগুলো উদ্ধার করে।

মইনুল বলেন, সুকৌশলে কোমরের বেল্টের বকলেসের ভেতরে এবং ট্রলি ব্যাগের বডি নির্মাণে ব্যবহৃত রডের ভেতর সোনার বারগুলো ২৩টি টুকরা করে নিয়ে আসেন মাসুদ। জব্দ করা ওই সোনার বাজার মূল্য প্রায় ১৭ লাখ টাকা। মাসুদের বাড়ি বরিশাল জেলার চরকাউয়া। মাসুদ মালয়েশিয়ায় রেস্টুরেন্ট শ্রমিক হিসেবে কাজ করেন। তিনি আমাদের বলেছেন, এক বছর পর তিনি দেশে এসেছেন। রফিক নামে তার প্রতিবেশির বেল্ট ও ব্যাগটি পৌঁছে দেওয়ার জন্য বহন করছিলেন। ভেতরে কী আছে তা তিনি জানেন না। আটক পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৪, ২০১৭)