স্টাফ রিপোর্টার : ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে গুলশান মার্কেটের ব্যবসায়ীরা। বাঁশ দিয়ে গড়ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এ মার্কেটটি। আর দোকানের দেয়াল হিসেবে ব্যবহার করা হচ্ছে ত্রিপল। গুলশান ১ নম্বরে আগুনে ক্ষতিগ্রস্তদের জন্য গড়ে তোলা হচ্ছে অস্থায়ী কাঁচা মার্কেট।

চলতি মাসের মধ্যে অস্থায়ী এ কাঁচা মার্কেটটি চালু হয়ে যাবে বলে আশা ডিএনসিসির। কাজের তদারকি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান নর্দান এভিয়েশন সার্ভিস।

জানা যায়, মার্কেটের পার্কিংয়ে ৮২টি এবং কাঁচা মার্কেটের জায়গায় প্রায় ২১৬টি অস্থায়ী দোকান তৈরি হবে। এই দোকানগুলোতে অগ্নিকাণ্ডে ধসে যাওয়া সব দোকান ব্যবসায়ীদের পুনর্বাসন করা হবে।

গত ২ জানুয়ারি রাতে গুলশান ১ নম্বরের ডিএনসিসি মার্কেটে আগুন লাগে। এ অগ্নিকাণ্ডে মার্কেটের একাংশ অর্থাৎ কাঁচা মার্কেটটি ধসে যায়। কিন্তু অন্য মার্কেটটি দাঁড়িয়ে থাকে। তবে দাঁড়িয়ে থাকা মার্কেটের বেশ কিছু দোকানও ক্ষতিগ্রস্ত হয়।

নর্দান এভিয়েশন সার্ভিসের প্রকৌশলী শমশের আলী বলেন, কোম্পানি থেকে দ্রুত কাজ শেষ করার নির্দেশ আছে। আমরা সেইমত চেষ্টা করছি, যত তাড়াতাড়ি কাজ শেষ করা যায়।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, কাঁচা মার্কেট গড়া নিয়ে চলছে শ্রমিকদের ব্যস্ততা। পুরো দমে চলছে মার্কেট তৈরির কাজ। আগুনে পুড়ে ধসেপড়া কাঁচা মার্কেটের জায়গাতেই দোকান তৈরি হচ্ছে। কাজও প্রায় শেষ পর্যায়ে।

ইতোমধ্যে মার্কেটে প্রবেশের পার্কিং জায়গায় পাশেই দুটি প্যান্ডেল বাঁধা হয়েছে। এ প্যান্ডেলের ভেতর সারিবদ্ধভাবে ৬ বাই ৬ ফুটের বাঁশের দোকান। কাঁচা মার্কেটের জায়গায় দোকান তৈরির কাজ চলছে। এক পাশে আছে স্তূপ করে রাখা বাঁশ ও প্রয়োজনীয় সরঞ্জাম। এসময় প্যান্ডেল বাঁধতে ব্যস্ত আছেন শ্রমিকরা। আবার অনেকেই বালু আর ইট বিছিয়ে তৈরি করছেন মেঝে।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৮, ২০১৭)