নওগাঁ প্রতিনিধি : ভিকটিম আমাদেরই একজন, তার নিরাপদ সুরক্ষা সর্বাগ্রে প্রয়োজন এই মূলমন্ত্রে দীক্ষিত হয়ে নওগাঁ জেলা পুলিশের প্রশিক্ষিত নারী পুলিশ ও এনজিওর সমন্বয়ে পরিচালিত ভিকটিম সাপোর্ট সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকাল ১০টায় জেলা পুলিশ অফিসে ফিতা কেটে ভিকটিম সাপোর্ট সেন্টারের উদ্বাধন করেন, নওগাঁর পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক বিপিএম, পিপিএম। এসময় পুলিশ সুপারকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান, সাপোর্ট সেন্টারের ইন্সপেক্টর নন্দিতা সরকার।

পুলিশ সুপার বলেন, এই ভিকটিম সাপোর্ট সেন্টার সহিংসতার শিকার নারী ও শিশুদের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল হিসেবে আত্মপ্রকাশ করল। সহিংসতার শিকার নারী ও শিশুদের আইনগত সহায়তা, মনো-সামাজিক কাউন্সেলিং, জরুরি চিকিৎসা সেবা প্রদান, পরিবারের সদস্যদের একত্রিকরণ ও পুনর্বাসন সহায়তা সেবা ২৪ ঘন্টাব্যাপী প্রদান করা হবে। ভিকটিম সাপোর্ট সেন্টারের কার্যক্রমের মধ্য দিয়ে সহিংসতার শিকার সমাজের নির্যাতিত নারী ও শিশুদের সুরক্ষা ও আইনগত অধিকার রক্ষার দ্বার উন্মোচিত হলো। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ইতোমধ্যে গত ১৫ জানুয়ারি থেকে অনলাইন সেবার মাধ্যমে পুলিশ ক্লিয়ারিং সার্টিফিকেট প্রদান করার কার্যক্রম শুরু হয়েছে।

সকাল সাড়ে ১০টায় নওগাঁ পুলিশ লাইন্স ড্রিল সেডে জেলা পুলিশের “মাসিক কল্যাণ সভা” অনুষ্ঠিত হয়। সভায় পুলিশ সুপার বলেন, আজ থেকে মাস ব্যাপী মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান ঘোষণা করা হলো। এই অভিযানে যে সকল পুলিশ সদস্য আন্তরিক ও নিষ্ঠার সঙ্গে কাজ করবে এবং মাদকদ্রব্য উদ্ধার ও মাদক ব্যবসায়ীদের গ্রেফতারের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে, তাদেরকে কাজের স্বীকৃতি স্বরুপ বিশেষ পুরস্কারে পুরস্কৃত করা হবে। এই বিশেষ অভিযান চলাকালীন সময়ে মাদকাসক্ত ব্যক্তি, মাদক ব্যবসায়ীরা যদি মাদকের পথ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায়, তাহলে তাদেরকে সার্বিক সহযোগিতাসহ পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মদ রাশিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মোঃ রকিবুল আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার, মহাদেবপুর সার্কেল আবু সালেহ মোঃ আশরাফুল আলম, সিনিয়র সহকারী পুলিশ সুপার, ডিএসবি ফারজানা হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার, সদর সার্কেল মোঃ সামিউল আলমসহ জেলা পুলিশের সকল স্তরের অফিসার ও ফোর্স উপস্থিত ছিলেন।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ০৮, ২০১৭)